Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনতে কাজ করছে সরকার: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৩ ১৭:২৬

ঢাকা: ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকার কাজ করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (২২ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাল্টিপারপাস হলে ইলেকট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম(ইএফডিএমএস) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ভ্যাট আহরণে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসাপ্রতিষ্ঠানগুলোতে এ ডিভাইস বসাবে জেনেক্স ইনফোসিস লিমিটেড।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকার কাজ করছে। ভ্যাট দেওয়ার মাধ্যমে সর্বস্তরের মানুষ দেশের উন্নয়নে অংশ নিতে পারে। সেই জায়গায় আমরা স্বচ্ছতা আনতে চাই। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নিয়েছে এনবিআর। বিষয়টি ডিজিটাল হওয়ায় সবাই আগ্রহী হবে বলে আমার বিশ্বাস। সরকারি ও বেসরকারি উদ্যোগে এ ধরনের কাজ সত্যিই প্রশংসনীয়।এ ধরনের কাজ ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে যাওয়ার পদক্ষেপ।’

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, ‘ভ্যাটের আওতা বেড়েছে। ভ্যাট আদায়ে এনবিআর ভাল কাজ করছে। ভ্যাটে গতি বহুগুণ বেড়েছে। অনেক সময় ব্যবসায়ীরা জনগণের কাছ থেকে ভ্যাট আদায় করলেও সেটা সরকারি কোষাগারে জমা দেন না। দিলেও দেরি করে দেন। এ জন্যই অটোমেশনের প্রয়োজন।’

এদিকে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম, জেনেক্স ইনফোসিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ জালাল উদ্দিনসহ অনান্যরা।

সারাবাংলা/এসজে/ইআ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর