Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ এডিপি বাস্তবায়ন দিয়ে অর্থবছর শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৩ ২০:১৪

ঢাকা: গত তিন অর্থবছরের মধ্যে সর্বোচ্চ বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন দিয়ে শুরু হয়েছে চলতি অর্থবছর। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস অর্থাৎ জুলাইয়ে মোট বরাদ্দের ১ দশমিক ২৭ শতাংশ এডিপি বাস্তবায়ন হয়েছে। যা গত অর্থবছরের চেয়ে শূন্য দশমিক ৩১ শতাংশ এবং ২০২১-২২ অর্থবছরের চেয়ে শূন্য দশমিক ১৩ শতাংশ বেশি। এমনকি এডিপি বাস্তবায়নে প্রথম মাস হিসেবে চতুর্থ অবস্থানে রয়েছে চলতি অর্থবছরের জুলাই।

মঙ্গলবার (২২ আগস্ট) নতুন অর্থবছরের জুলাই মাসের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেছে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ণ বিভাগ (আইএমইডি)। প্রতিবেদনটি পর্যালোচনা করে এসব তথ্য জানা গেছে।

আইএমইডির হালনাগাদ তথ্য পর্যালোচনা করে দেখা যায়, গত ১০ বছরের মধ্যে চলতি অর্থবছরের প্রথম মাসের চেয়ে শুধু ২০১৪-১৫, ২০১৯-২০ এবং ২০২০-২১ অর্থবছরে বেশি এডিপি বাস্তবায়ন হয়েছিল। এ ছাড়া বাকি ছয় অর্থবছরে চলতি অর্থবছরের চেয়ে কম এডিপি বাস্তবায়ন হয়েছিল। ২০১৪-১৫ অর্থবছরে এডিপি বাস্তবায়নের হার ছিল ২ দশমিক ২০ শতাংশ, ২০১৯-২০ এ ছিল ১ দশমিক ৮৪ শতাংশ , ২০২০-২১ এ ১ দশমিক ৫২ শতাংশ।

২০২২-২৩ অর্থবছরের প্রথম মাসে এডিপি বাস্তবায়ন হয়েছিল শূন্য দশমিক ৯৬ শতাংশ। ২০২১-২২ অর্থবছরে ছিল ১ দশমিক ১৪ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ১ দশমিক ৫২ শতাংশ, ২০১৯-২০ এ ছিল ১ দশমিক ৮৪ শতাংশ , ২০১৮-১৯ অর্থবছরে শূন্য দশমিক ৫৪ শতাংশ, ২০১৭- ১৮ অর্থবছরে শূন্য দশমিক ৫৮ শতাংশ , ২০১৫- ১৬ এ শূন্য দশমিক ৭১ শতাংশ। এছাড়া ২০১৪ -১৫ অর্থবছরে গত ১০ অর্থবছরের মধ্যে সর্বোচ্চ ২ দশমিক ২০ শতাংশ বাস্তবায়ন হয়েছিল।

হালনাগাদ তথ্য থেকে জানা গেছে, বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ চলতি অর্থবছরের প্রথম মাসে এডিপি বাস্তবায়নে খরচ করেছে ৩ হাজার ৪৮৯ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরের প্রথম মাসে খরচ হয়েছিল ২ হাজার ৪৫৫ কোটি টাকা, ২০২১-২২ অর্থবছরে ২ হাজার ৬৯৩ কোটি, ২০২০-২১ অর্থবছরে ৩ হাজার ২৫৪ কোটি এবং ২০১৯-২০ অর্থবছরে খরচ হয়েছিল ৩ হাজার ৯৫১ কোটি টাকা।

চলতি অর্থবছরেরে প্রথম মাসে খরচের দিক থেকে এগিয়ে রয়েছে স্থানীয় সরকার বিভাগ। এক মাসে তারা খরচ করেছে ১ হাজার ২৫৩ কোটি ৪৫ লাখ টাকা। পরের অবস্থানে থাকা সড়ক ও মহাসড়ক বিভাগ করেছে ৫৭১ কোটি , বিদ্যুৎ বিভাগ ৪০১ কোটি এবং রেলপথ মন্ত্রণালয় খরচ করেছে ২৯৯ কোটি ৬৬ লাখ টাকা।

তবে এডিপি বাস্তবায়নে সব থেকে এগিয়ে আছে সুরক্ষা সেবা বিভাগ। এখন পর্যন্ত তাদের বাস্তবায়ন মোট বরাদ্দের ১৪ দশমিক ২০ শতাংশ। দ্বিতীয় অবস্থানে থাকা সংসদবিষয়ক বিভাগ ৫ দশমিক ৯২ শতাংশ, বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ৫ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে। এ ছাড়া মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন করেছে ৪ দশমিক ৩৫ শতাংশ।

এদিকে, প্রথম মাসে এক টাকাও খরচ করতে পারেনি অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, বাংলাদেশ সরকারি কর্মকমিশন, আইন বিচার বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, ধর্মবিষয়ক মন্ত্রণালয়, পার্বত্য চট্রগ্রামবিষয়ক মন্ত্রণালয়, এছাড়া ১ শতাংশেরও কম এডিপি বাস্তবায়ন করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ, জনপ্রশাসন, খাদ্য মন্ত্রণালয়, অর্থবিভাগ, পরিবশে বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২ লাখ ৭৪ হাজার ২০ লাখ কোটি টাকার এডিপি অনুমোদন দিয়েছে সরকার। ১ হাজার ৩৯২টি উন্নয়ন প্রকল্পের বিপরীতে এই অর্থ এডিপিতে বরাদ্দ দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

এডিপি টপ নিউজ বাস্তবায়ন সর্বোচ্চ


বিজ্ঞাপন
সর্বশেষ

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর