Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে যুবক হত্যা: ২ জনের আমৃত্যু কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট
২২ আগস্ট ২০২৩ ২৩:৫৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের লোহাগাড়ায় এক যুবককে পিটিয়ে হত্যার ঘটনায় দুই ভাইকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় আট আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও একজনকে খালাস দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২২ আগস্ট) চট্টগ্রামের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ ড. আবুল হাসানাতের আদালত এই রায় দেন।

আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- লোহাগাড়া থানার আমিরাবাদ ইউনিয়নের রাজঘাটা এলাকার মৃত ইয়াকুব মিয়ার ছেলে শামসুল ইসলাম ও তার ভাই সৈয়দ আহম্মেদ।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত হলেন- আইয়ুব আলী, জহিরুল ইসলাম, আজম বাদশা, আলমগীর, জসিম উদ্দীন, আবুল কাশেম, নাজিম উদ্দীন, ও নুরুল আলম।

আদালতের বেঞ্চ সহকারী নাজিম উদ্দীন সারাবাংলাকে বলেন, ‘সাক্ষ্য ও প্রমাণের ভিত্তিতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত দুইজনকে আমৃত্যু কারাদন্ড ও আটজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় একজনকে খালাস দেওয়া হয়েছে। রায়ের সময় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত শামসুল ইসলাম ও যাবজ্জীন কারাদণ্ডপ্রাপ্ত আজম বাদশা, নুরুল আলম, নাজিম উদ্দীন ও আলমগীর অনুপস্থিত ছিলেন। তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা জারি করা হয়েছে।

মামলার নথি পর্যালোচনা করে জানা যায়, ২০০১ সালের ৩ নভেম্বর লোহাগাড়া উপজেলার আমিরাবাদ ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ড রাজঘাটা এলাকায় মাহামুদুল হককে মারধর ও দেশি অস্ত্র দিয়ে আঘাত করা হয়। ৫ নভেম্বর মাহামুদুল হক চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মৃত্যু হয়। এ ঘটনায় মাহামুদুল হকের ভাই আলী আহমেদ বাদী হয়ে ১১ নভেম্বর ১৩ জনের বিরুদ্ধে লোহাগাড়া থানায় মামলা করে।

পুলিশ তদন্ত শেষে ২০০২ সালের ২৮ জানুয়ারি আদালতে এজাহারভুক্ত ১৩ জনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন। ২০০৬ সালের ৮ আগস্ট আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন। মামলায় বিচার চলাকালে দুইজন আসামির মৃত্যু হয়। মামলায় মোট ১০ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালতে এই রায় দেন।

সারাবাংলা/আইসি/একে

কারাদণ্ড চট্টগ্রাম


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর