Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আধিপত্যবাদে বিশ্বাস করে না চীন: শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক
২৩ আগস্ট ২০২৩ ০৯:৩৯

চীনের ডিএনএতে আধিপত্যবাদ নেই বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি ন্যায়সঙ্গত আন্তর্জাতিক ব্যবস্থা গড়ে তোলার জন্য উদীয়মান অর্থনীতির ব্রিকস গ্রুপ সম্প্রসারণের আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (২২ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস শীর্ষ সম্মেলনের শুরুতে একটি ব্যবসায়ীক ফোরামে দেওয়া ভাষণে শি জিনপিং বলেন, শক্তির প্রতিযোগিতা বা ব্লকভিত্তিক দ্বন্দ্ব সৃষ্টি করার কোনো ইচ্ছা নেই চীনের।

বিজ্ঞাপন

তার বক্তব্যে শি জিনপিং বলেন, চীন ইতিহাসের সঠিক পথেই দাঁড়িয়ে আছে এবং বিশ্বাস করে যে, সাধারণ কল্যাণের জন্য একটি ন্যায়সঙ্গত ব্যবস্থা অনুসরণ করা উচিত। যে কোনো প্রতিরোধই আসুক না কেন, ব্রিকসের আকার বাড়তেই থাকবে।

তিনি বলেন, আমাদের সময়ের এই মুহূর্তে ইতিহাসের পরিবর্তনগুলো এমনভাবে উদ্ভাসিত হচ্ছে যা আগে কখনও হয়নি। মানব সমাজ একটি জটিল সন্ধিক্ষণে পৌঁছে যাচ্ছে।

ব্রিকস বিজনেস ফোরাম ২০২৩-এ চীনের বাণিজ্যমন্ত্রী ওয়াং ওয়েনতাও শি জিনপিংয়ের ভাষণটি পাঠ করেন। শি জিনপিং এই আলোচনায় সশরীরের উপস্থিত হননি।

শি জিনপিং বলেন, একটি উন্নয়নশীল দেশ এবং গ্লোবাল সাউথের সদস্য হিসেবে চীন অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে একই ধরনের শ্বাস-প্রশ্বাস নেয়। তাদের সঙ্গে একই ভবিষ্যৎ অনুসরণ করে চীন। চীন দৃঢ়ভাবে উন্নয়নশীল দেশগুলোর সাধারণ স্বার্থকে সমর্থন করে এবং প্রতিনিধিত্ব বাড়াতে কাজ করেছে এবং বৈশ্বিক বিষয়ে উদীয়মান বাজার এবং উন্নয়নশীল দেশগুলোর কণ্ঠস্বর হয়ে উঠেছে।

উল্লেখ্য, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা নিয়ে উদীয়মান অর্থনীতির জোট ব্রিকস গঠিত। জোটটি বিশ্বের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশের প্রতিনিধিত্ব করে। বিশ্বের ২৫ শতাংশের বেশি অর্থনীতি এই পাঁচ দেশের নিয়ন্ত্রণে।

বিজ্ঞাপন

সম্প্রতি এই জোটে যোগ দিতে চাইছে সৌদি আরব, ইন্দোনেশিয়া, ইরান, আর্জেন্টিনা, মিশরসহ বেশ কয়েকটি দেশ। এ নিয়ে জোটের মধ্যে দ্বিমত রয়েছে। ভারত ও ব্রাজিল নতুন সদস্য অন্তর্ভুক্তির ব্যাপারে সম্মত নয়।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর