Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সফলভাবে চাঁদের মাটিতে পা রাখল চন্দ্রযান-৩

আন্তর্জাতিক ডেস্ক
২৩ আগস্ট ২০২৩ ১৮:৫৭

ভারতীয় মহাকাশ গবেষণার সংস্থা (ইসরো) তৈরি চন্দ্রযান-৩’র ল্যান্ডার বিক্রম সফলভাবে চাঁদের মাটিতে অবতরণ করেছে। এর মধ্যে দিয়ে মহাকাশ গবেষণায় নতুন ইতিহাস সৃষ্টি করলেন ভারতের বিজ্ঞানীরা।

বুধবার (২৩ আগস্ট) স্থানীয় সময় ৬টায় ৩ মিনিটে ল্যান্ডার বিক্রম চাঁদের পৃষ্ঠে অবতরণ করে। ৩০ কিলোমিটার উচ্চতা থেকে চাঁদের মাটিতে নামতে ১৯ মিনিট সময় লাগে বিক্রমের। এই প্রক্রিয়ায় ধাপে ধাপে তার গতি এবং উচ্চতা কমানো হয়। চাঁদে পা রাখার পর বিক্রমের একাধিক ক্যামেরা ও সেন্সর কাজ করবে।

বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়, বুধবার ৫টা ৪৫ মিনিটে ল্যান্ডার বিক্রমের অবতরণ প্রক্রিয়া শুরু করেন বিজ্ঞানীরা। অবতরণ শুরুর সঙ্গে সঙ্গে হাততালি দিয়ে ওঠেন ইসরোর বিজ্ঞানীরা। এরপর ৬টা ৩ মিনিটে বিক্রম সফলভাবে চাঁদে পা রাখার পর আনন্দে মেতে উঠেন তারা। দক্ষিণ আফ্রিকা থেকে ঐতিহাসিক ঘটনা দেখেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ব্রিকস সম্মেলনে যোগ দিতে বর্তমানে দেশটিতে অবস্থান করছেন তিনি।

এর আগে, চন্দ্রযান-৩-এর সাফল্য কামনায় বুধবার সকাল থেকে ভারতের নানা প্রান্তে যাগযজ্ঞ হয়েছে। কেউ নমাজ পড়ছেন, কেউ বিশেষ পুজা করেন।

এর মধ্যে দিয়ে চাঁদে সফলভাবে মহাকাশযান অবতরণ করানো দেশের তালিকায় চতুর্থ হিসেবে লেখাল ভারত। এর আগে, আমেরিকা, রাশিয়া এবং চীন এই পরীক্ষায় সফল হয়। একইসঙ্গে চাঁদের দক্ষিণ মেরু আবিষ্কারের কৃতিত্বও পাবে ইসরো।

সারাবাংলা/এনএস

ইসরো চন্দ্রযান-৩ টপ নিউজ ভারতীয় মহাকাশ গবেষণার সংস্থা (ইসরো) ল্যান্ডার বিক্রম

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর