Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তারেকের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞার রুলে পক্ষভুক্তির আবেদন খারিজ

স্টাফ করেসপন্ডেন্ট
২৪ আগস্ট ২০২৩ ২০:৪২

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা সংক্রান্ত রুলে পক্ষভুক্ত হতে এক আইনজীবীর করা আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল ইসলাম, আইনজীবী সানজিদা খানম ও নাসরিন সিদ্দিকা লিনা। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে, গতকাল (২৩ আগস্ট) গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা সংক্রান্ত রুলে পক্ষভুক্ত হতে আবেদন করেন আইনজীবী আব্দুল জব্বার ভূঁইয়া। তিনি জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সভাপতি।

এর আগে, গত ২২ আগস্ট বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারে নিষেধাজ্ঞা প্রশ্নে জারি করা রুলের চূড়ান্ত শুনানির জন্য ২৩ আগস্ট দিন ধার্য করেন হাইকোর্ট।

সম্প্রতি তারেক রহমানের বক্তব্য প্রচার বন্ধে ২০১৫ সালে জারি করা রুলের চূড়ান্ত শুনানির জন্য রিটকারী আইনজীবী নাসরিন সিদ্দিকী লিনা আদালতে আবেদন করেন। এরপর গত ৩ আগস্ট তারেক রহমানের বক্তব্য প্রচার বন্ধের বিষয়ে জারি করা রুল শুনবেন বলেছিলেন হাইকোর্ট। বিচারপতি মো. খসরুজ্জামান ও খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

বিজ্ঞাপন

এ কারণে রুল প্রস্তুত হওয়ার পর আবেদনকারীকে আসতে বলেছিলেন হাইকোর্ট। এরপর রুল প্রস্তুত হওয়ার পর রিটকারী আইনজীবী আবার আবেদন করেন। পরে ওই রুলে পক্ষভুক্ত হতে আবেদন করেন আইনজীবী আব্দুল জব্বার ভূঁইয়া। আজ সেই আবেদন খারিজ করে দেন আদালত।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৫ সালের ৭ জানুয়ারি আইনের দৃষ্টিতে পলাতক থাকা অবস্থায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্য বা বিবৃতি সব ধরনের গণমাধ্যমে প্রচার ও প্রকাশ নিষিদ্ধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পাশাপাশি রুল জারি করেছিলেন আদালত। রুলে তারেক রহমানের বক্তব্য প্রচারে নিষেধাজ্ঞা আরোপ করতে তথ্য সচিবের প্রতি কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ অর্ন্তর্বতীকালীন এ আদেশ দিয়েছিলেন।

পাশাপাশি তারেক রহমানের বিদেশের অবস্থা সম্পর্কে জানাতে পররাষ্ট্র সচিবকে নির্দেশ দেওয়া হয়েছিল। তার পাসপোর্টের মেয়াদের বিষয়ে পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) একটি প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়।

এর দীর্ঘ দিন পর সম্প্রতি তারেক রহমানের বক্তব্য গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হলে ওই রুল শুনানির উদ্যোগ নেয় রিটকারী আইনজীবী।

সারাবাংলা/কেআইএফ/এনএস

তারেক রহমান

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর