Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা সার্কুলার রেললাইন নির্মাণসংক্রান্ত সম্ভাব্যতা যাচাই শেষ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ আগস্ট ২০২৩ ২৩:১০

ঢাকা: ঢাকা সার্কুলার রেললাইন নির্মাণসংক্রান্ত সম্ভাব্যতা যাচাই ইতোমধ্যে শেষ করেছে। প্রথমে গাবতলী থেকে টঙ্গী ত্রিমুখ রেলপথ নির্মাণ করা হবে। আগামী দুয়েক মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হবে। রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটি ঢাকা সার্কুলার ট্রেন সার্ভিস দ্রুত চালুর বিষয়ে বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণের সুপারিশ করে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য ও রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, মো. শফিকুল আজম খাঁন ও গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, কোরিয়ান কোম্পানির অর্থায়নে ইতোমধ্যে সার্কুলার ট্রেনের সম্ভাব্যতা সম্পন্ন হয়েছে। এ সংক্রান্ত প্রকল্পকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে গাবতলী থেকে টঙ্গী ত্রিমুখী রেলপথ বাস্তবায়ন হবে। রেলপথ মন্ত্রণালয়ের ইয়ার্ড পূর্বাচলে ছিল, কিন্তু এখন ইয়ার্ড টঙ্গীর ত্রিমুখে নির্মাণ করা হবে। টঙ্গী ত্রিমুখী থেকে গাবতলী পর্যন্ত এলাইনমেন্ট ধরে করা হচ্ছে। এ ছাড়া টঙ্গী ত্রিমুখীতে ইয়র্ক করার লক্ষ্যে কাজ করছে।

এদিকে, বৈঠকে স্বাধীনতা সংগ্রাম ও প্রীতিলতার স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাব অতিদ্রুত সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং চট্টগ্রাম সিআরবিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত পাহাড়ের উপর অবস্থিত কাঠের ডাকবাংলোটি চলতি মাসের মধ্যেই মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘরে রূপান্তরের সুপারিশ করা হয়।

এ ছাড়া বৈঠকে রেলওয়ের ভূমি ব্যবস্থাপনা মাস্টারপ্ল্যান প্রণয়ন, আখাউড়া-সিলেট মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তরের অগ্রগতি, সিলেট-সুনামগঞ্জ রেললাইন নির্মাণ প্রকল্পের অগ্রগতি, চট্টগ্রামের পাহাড়তলী ও নীলফামারীর সৈয়দপুরে রেলওয়ে কারখানাটি আধুনিকায়নের অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা হয়।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

ঢাকা সার্কুলার রেললাইন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর