Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দাম চড়া সবজির, ‘ডাবল সেঞ্চুরি’ হাঁকাল শিম

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ আগস্ট ২০২৩ ১৩:০৭

ঢাকা: রাজধানীতে ঊর্ধ্বমুখি সবজির বাজার। শিমের দামে ডাবল সেঞ্চুরি হয়েছে। আগুন লেগেছে বেগুনের দামেও। বাজারে ৬০ টাকার নিচে কোনো সবজিই মিলছে না। বেড়েছে পেঁয়াজের ঝাঁজও।

শুক্রবার (২৫ আগস্ট) সকালে রাজধানীর কাপ্তান বাজার, বাবুবাজার ও তাঁতীবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, শিমের কেজি ২০০ টাকা। গত সপ্তাহে যা ছিল ১৫০ টাকা। কেজিতে ১০ টাকা বেড়ে বেগুন বিক্রি হচ্ছে ১০০ টাকায়। পটল বিক্রি হচ্ছে ৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকা। ৭০ টাকার করলা এখন ৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচা মরিচ ২০০ টাকা, টমেটো ১৪০ টাকা, বরবটি ৮০ টাকা, ঝিঙ্গা ৬০ টাকা, কাঁকরোল ৭০ টাকা, কুমড়া ৭০ টাকা, শসা ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

হাঁসের ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ২৪০ টাকায় আর দেশি মুরগির ডিম ২৯০ টাকায়। প্রতি ডজন ফার্মের মুরগির বাদামি রঙের ডিম বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৫৮ টাকায়।

বাজারে দেশি পেঁয়াজ ৯০ টাকা আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি দরে।

পুরান ঢাকার তাতীবাজারের সপ্তাহের বাজার করতে এসেছেন বেসরকারি চাকরিজীবী রিয়াদ হোসেন। কথা তিনি বলেন, বাজারে এসে আমরা ক্রেতারা দিশেহারা হয়ে যাচ্ছি। কোনটা কিনবো, কোনটা বাদ দিবো। এক কথায় যদি বলি মাথা খারাপ হয়ে যাওয়ার অবস্থা হয়। ৬০ টাকার নিচে কোনো সবজি নেই। প্রতি সপ্তাহেই দাম বাড়ছে কিন্তু দেখার যেন কেউ নেই।

গত সপ্তাহে ৪০ টাকায় বিক্রি হওয়া আলু ৪০ আজকে বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। তবে অপরিবর্তিত রয়েছে, রসুন ও আদার দাম।

লেয়ার মুরগি সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ২০ টাকা। ২৮০-৩০০ টাকার মুরগি বিক্রি হচ্ছে ৩২০ টাকায়। তবে বয়লার দাম অপরিবর্তিত রয়েছে। এই সপ্তাহেও ১৭০ কেজিতে বিক্রি হচ্ছে। সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে। গত সপ্তাহে একই দামে ছিল। এছাড়াও দেশি মুরগি আকার ভেদে ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

মুরগি ব্যবসায়ী মোহাম্মদ সাদ্দাম বলেন, বেশি দামে কিনতে হয়েছে তাই দামও বেড়েছে। এখানে আমাদের হাতে কিছু নেই। সাধারণ মানুষের কষ্ট হলেও আমরাওতো ভুক্তভোগী। আমাদেরওতো বেচা-কেনা কমে যায়।

দাম বাড়েনি গরু ও খাসির মাংসের। গরুর মাংস ৭৫০ থেকে ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। আর খাসির মাংস কেজি প্রতি বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১১০০ টাকায়।

বাজারে মাঝারি ধরনের রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ টাকা কেজিতে। আর বড় সাইজের রুই মাছ ৩৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মাছের বাজারে আমদানি কম থাকায় সব ধরণের মাছের দাম বেড়েছে। এছাড়াও অন্যান্য দেশিও মাছের দামও বেড়েছে। বড় সাইজে ইলিশ ১৮০০ থেকে ২ হাজার টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে বড় সাইজের ইলিশ দুই হাজার থেকে ২২০০ টাকায় বিক্রি হয়েছে।

নাজির চাল কেজিতে ১-২ টাকা কমে প্রকারভেদে ৬৭ থেকে ৭৯ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬৭ থেকে ৭২ টাকা কেজি দরে। ৫৩ টাকার মোটা চাল স্বর্ণা ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

 

সারাবাংলা/এআই/এনইউ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর