Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেধাবী হলেও ‍কিছু ভুল করেছিলেন প্রিগোজিন: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
২৫ আগস্ট ২০২৩ ১৩:৩৮

বিমান ভূপাতিত হয়ে রাশিয়ার ভাড়াটে বিদ্রোহী দল ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুসংবাদে অবশেষে মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নিজের একসময়কার ঘনিষ্ঠ ও পরে বিরোধী বনে যাওয়া এই ব্যক্তি প্রসঙ্গে তিনি বলেছেন, প্রিগোজিন মেধাবী হলেও কিছু ভুল করেছিলেন। খবর সিএনএন।

গতকাল বৃহস্পতিবার (২৪ আগস্ট) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই মন্তব্য করেন। তিনি বলেন, প্রিগোজিন ‘প্রতিভাবান’ নেতা ছিলেন। কিন্তু ‘জীবনে গুরুতর ভুল’ করেছিলেন।

ভ্লাদিমির পুতিন বলেন, ‘প্রথমত, সকল নিহতদের পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাতে চাই, এটি একটি দুঃখজনক ঘটনা।’

রুশ ঘোষিত ডোনেটস্ক পিপলস রিপাবলিকের (ডিপিআর) প্রধান ডেনিস পুশিলিনের সঙ্গে বৈঠকের সময় পুতিন বলেন, ‘প্রাথমিক তথ্য থেকে বোঝা যায় যে ওয়াগনার গ্রুপের সদস্যরা ওই বিমানে ছিলেন।’

প্রিগোজিন সম্পর্কে রুশ প্রেসিডেন্ট বলেন, তিনি (পুতিন) ওয়াগনার প্রধানকে ‘অনেক দিন ধরে’ চিনতেন। তিনি (প্রিগোজিন) ‘একজন প্রতিভাবান মানুষ, একজন প্রতিভাবান ব্যবসায়ী’ ছিলেন।

পুতিন আরও বলেন, ‘তিনি (প্রিগোজিন) কঠিন ভাগ্যের একজন মানুষ ছিলেন এবং জীবনে গুরুতর ভুল করেছিলেন। নিজের জন্য প্রয়োজনীয় ফলাফল অর্জন করেছিলেন তিনি।’

এর আগে, গত বুধবার (২৩ আগস্ট) সন্ধ্যায় রাজধানী মস্কোর উত্তর এলাকায় একটি বিমান বিধ্বস্ত হয়। রাশিয়ার প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ওই বিমানের যাত্রীর তালিকায় ছিল প্রিগোজিনের না। রাশিয়ার সরকারি বিভিন্ন দফতরের বরাত দিয়ে ভূপাতিত বিমানে প্রিগোজিনের মরদেহ শনাক্ত করার খবর দিয়েছে দেশটির বিভিন্ন গণমাধ্যম। তবে প্রিগোজিনের মৃত্যু নিয়ে ধোঁয়াধা কাটেনি।

ওয়াগনার সদস্যদের বিদ্রোহের দুই মাস পরে প্রিগোজিনের বিমানের দুর্ঘটনা ঘটে। যা পুতিনের দীর্ঘ শাসনামলে তার ক্ষমতার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। এই বিদ্রোহকে রাশিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে অভিহিত করেছিলেন পুতিন।

আরও পড়ুন:

সারাবাংলা/এনএস

ইয়েভজেনি প্রিগোজিন ওয়াগনার ওয়াগনার গ্রুপ ভ্লাদিমির পুতিন রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর