Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্থগিত হওয়া ৩ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু রোববার

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ আগস্ট ২০২৩ ১৯:৪২

ঢাকা: আগামীকাল রোববার (২৭ আগস্ট) থেকে শুরু হচ্ছে স্থগিত হওয়া তিন বোর্ডের এইচএসসি পরীক্ষা। প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম, মাদরাসা এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছিলো।

অন্যসব বোর্ড থেকে ১০ দিন পার শুরু হওয়া তিন বোর্ডের এই পরীক্ষায় বসবে ৩ লাখ ৫৩ হাজার ২১৬ জন শিক্ষার্থী। এই তিন বোর্ড ছাড়া বাকি ৮ বোর্ডের পরীক্ষায় শুরু হয়েছিল গত ১৭ আগস্ট। চট্টগ্রাম অঞ্চলে বন্যার কারণে এই তিন বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছিল।

বিজ্ঞাপন

জানা গেছে, রোববার (২৭ আগস্ট) আলিম পরীক্ষার্থীরা ইংরেজি প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে পরীক্ষা শুরু করবেন। এদিন এইচএসসি বিএমটির একাদশ ও দ্বাদশ শ্রেণির হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ, ডিপ্লোমা ইন কমার্স একাদশ শ্রেণির অর্থনীতি ও দ্বাদশ শ্রেণির হিসাববিজ্ঞান, এইচএসসি ভোকেশনালের দ্বাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান-২ ও একাদশ শ্রেণির রসায়ন বিজ্ঞান-১ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আর অন্যান্য বোর্ডের মতো চট্টগ্রাম বোর্ডেও এদিন এইচএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে জানা গেছে, চট্টগ্রাম বোর্ড এই বছর পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ দুই হাজার ৪৬৮ জন। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৩২ জন আর ছাত্রী ৫৪ হাজার ৯২৯ জন। আলিম পরীক্ষায় অংশ নেবে ৯৮ হাজার ৩১ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ৫৩ হাজার ৬৩ জন ছাত্র ও ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী।

অন্যদিকে কারিগরি বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ছাত্র ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ও ছাত্রী ৪৩ হাজার ৯৬৮ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/এমও

এইচএসসি পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর