Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাসিনা বেগমকে ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে রুল

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ আগস্ট ২০২৩ ২০:০২

ফাইল ছবি

ঢাকা: ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের অনুপস্থিতিতে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠতম শিক্ষক হাসিনা বেগমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে ৩০ দিনের মধ্যে আইন অনুযায়ী অধ্যক্ষের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে দায়িত্ব প্রদানের বিষয়টি নিষ্পত্তি করে আদলতকে অবহিত করতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৭ আগস্ট) এক রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের ২০১১ সালের ৬ জুন এবং ২০১২ সালের ৯ জুলাইয়ের পরিপত্র অনুযায়ী ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক হাসিনা বেগম প্রতিষ্ঠানটির অধ্যক্ষের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করার কথা থাকলেও বেআইনিভাবে কেকা রায় চৌধুরী নামের আরেক শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেওয়া হয়।

পরে এ বিষয়ে প্রতিকার চেয়ে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠতম শিক্ষক হাসিনা বেগম (সহকারী অধ্যাপক) অধ্যক্ষের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ চারজনকে বিবাদী করা হয়।

এরপর আজ ওই রিটের প্রাথমিক শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

বিজ্ঞাপন

রুলে শিক্ষা মন্ত্রণালয়ের ২০১১ সালের ৬ জুন এবং ২০১২ সালের ৯ জুলাইয়ের পরিপত্র অনুযায়ী- ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক হিসেবে হাসিনা বেগমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান না করায় বিবাদীদের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং পরিপত্র অনুযায়ী ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের জ্যেষ্ঠতম শিক্ষক হিসাবে হাসিনা বেগমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের নির্দেশনা কেন দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

দুই সপ্তাহের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

পাশাপাশি ৩০ দিনের মধ্যে উল্লেখিত দুটি পরিপত্র অনুযায়ী অধ্যক্ষের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে দায়িত্ব প্রদানের বিষয়টি নিষ্পত্তি করে আদলতকে অবহিত করতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে।

সারাবাংলা/কেআইএফ/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর