Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাবের দাম ১০০’র নিচে আনতে মাঠে ভোক্তা অধিদপ্তর

সারাবাংলা ডেস্ক
২৭ আগস্ট ২০২৩ ২৩:৩৯

ডেঙ্গু সংক্রমণ বেড়ে যাওয়াসহ নানা কারণেই সারাদেশে ডাবের দাম আকাশ ছুঁয়েছে। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় একেকটি ডাব শতকের গণ্ডি পেরিয়ে দুই থেকে আড়াই শ টাকাতেও বিক্রি হয়েছে। এবার ডাবের দামে লাগাম টানতে মাঠে নেমেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সরকারি এই সংস্থাটি খুচরা পর্যায়ে ডাবের মূল্য কারসাজি বন্ধে বাজার তদারকি শুরু করেছে।

ভোক্তা অধিকার জানিয়েছে, বাজার তদারকির অংশ হিসেবে দেশব্যাপী অভিযান চালানো হচ্ছে। খুচরা পর্যায়ে মূল্য স্থিতিশীল না হওয়া পর্যন্ত কঠোর তদারকি অব্যাহত রাখতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে সংস্থাটি। তাদের লক্ষ্য, খুচরায় ডাবের দাম ১০০ টাকার নিচে নিয়ে আসা।

রোববার ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ডাব কেনাবেচায় কোনো রশিদ না রাখার সুযোগে ডাবের আড়ত ও পাইকারি-খুচরা প্রতিটি স্তরে মূল্যবৃদ্ধির উৎসব চলছে। আমরা এর বিরুদ্ধে সারাদেশে কাজ শুরু করেছি। এর প্রভাবে ডাবের দাম কমতেও শুরু করেছে। ডাবের সর্বোচ্চ খুচরা মূল্য ১০০ টাকার মধ্যে না আসা পর্যন্ত বাজার তদারকি অব্যাহত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সফিকুজ্জামান আরও বলেন, পাইকারি বাজারে ডাবের সর্বোচ্চ মূল্য প্রকারভেদে ৪০ থেকে ৭০ টাকা। সুতরাং খুচরা পর্যায়ে সবচেয়ে ভালো মানের ডাব ১০০ টাকার বেশি হতে পারে না। কিন্তু বর্তমানে ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত ডাব বিক্রি হচ্ছে। ডাব ব্যবসায়ীদের অনৈতিক অতি মুনাফা কোনো যুক্তিতেই গ্রহণযোগ্য নয়। অতিরিক্ত দামে ডাব বিক্রির অভিযোগে দেশের কয়েকটি জায়গায় ব্যবসায়ীদের এরই মধ্যে জরিমানা করা হয়েছে।

ব্যবসায়ীদের সঠিক দামে ডাব বিক্রি ও ভাউচার সংরক্ষণ করতে সতর্ক করা হচ্ছে বলেও জানান ভোক্তা অধিকারের শীর্ষ এই কর্মকর্তা। তিনি আরও জানান, আগামীকাল সোমবার রাজধানীর কারওয়ান বাজারে তাদের প্রধান কার্যালয়ে যৌক্তিক মূল্যে ডাব কেনাবেচা নিয়ে সচেতনতামূলক সভা আয়োজন করা হয়েছে। অধিদপ্তরের কর্মকর্তা ও ব্যবসায়ীরা সভায় উপস্থিত থাকবেন।

ডাবের মূল্য নিয়ন্ত্রণে গণমাধ্যমকেও বস্তুনিষ্ঠ ও অনুসন্ধানীমূলক সংবাদ পরিবেশনের মাধ্যমে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক। বাসস।

সারাবাংলা/টিআর

ডাবের দাম ভোক্তা অধিকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর