Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় পার্কে ঘুরতে পারবেন না আফগান নারীরা

আন্তর্জাতিক ডেস্ক
২৮ আগস্ট ২০২৩ ১৪:১৬

ঢাকা: আফগানিস্তানের কেন্দ্রীয় প্রদেশ বামিয়ানের জনপ্রিয় ‘বন্দ-ই-আমির’ জাতীয় পার্কে নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

বিবিসি এক প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক আফগান এমপি মরিয়ম সোলাইমানখিল তালেবানের এমন নিষেধাজ্ঞার বিষয়ে সোশ্যাল মিডিয়া এক্স (সাবেক টুইটার) এ তার লেখা একটি কবিতা শেয়ার করেছেন।

ওই পোস্টে তিনি লিখেছেন, ‘আমরা ফিরে আসব, আমি নিশ্চিত।’

নারী সমতা দিবসেই নারীদের পার্কে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ পদক্ষেপ ‘আফগানিস্তানের নারীদের জন্য পুরোপুরি অসম্মানজনক।’ বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) কর্মকর্তা ফেরেশতা আব্বাসি।

বামিয়ান শিয়া উলেমা কাউন্সিলের প্রধান নসরুল্লাহ ওয়ায়েজি বলেন, হিজাব না পরা এবং পরলেও দায়সারাভাবে পরার অভিযোগ পাওয়া গেছে। তবে তারা বামিয়ানের বাসিন্দা নন। তারা এখানে অন্য এলাকা থেকে এসেছেন।

‘বন্দ-ই-আমির’ পার্ক আফগানিস্তানের অন্যতম পর্যটনকেন্দ্র। ২০০৯ সালে পার্কটি আফগানিস্তানের প্রথম জাতীয় পার্কের মর্যাদা পায়। অনেকেই পরিবার নিয়ে পার্কটিতে বেড়াতে যান। নারীদের ওপর নিষেধাজ্ঞা দেওয়ায় এখন তারা এ সুযোগ থেকে বঞ্চিত হবেন।

যদিও আফগানিস্তানে নারীদের ওপর এ ধরনের বিধিনিষেধ নতুন কিছু নয়। ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান। এরপরই থেকেই দেশটিতে একের পর এক নির্দেশনা জারি করা হয়। এরপর নারীদের স্কুল এবং বিশ্ববিদ্যালয়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। এছাড়া আন্তর্জাতিক সংস্থা এবং সরকারি চাকরি থেকেও নারীদের সরিয়ে দেওয়া হয়। এর আগে, চলতি বছরের জুলাইতে দেশটিতে বিউটি পার্লার বন্ধের নির্দেশ দিয়েছেন তারা। এবার দেওয়া হলো এই নির্দেশনা।

সারাবাংলা/ইআ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর