Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলি মন্ত্রীর সঙ্গে বৈঠক করে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক
২৮ আগস্ট ২০২৩ ১৫:২০

ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের জেরে উত্তাল পরিস্থিতি বিরাজ করছে ত্রিপলিতে। এ ঘটনায় লিবিয়ার পররাষ্ট্রমন্ত্রী নাজলা আল মাঙ্গুউশকে বরখাস্ত করেছেন লিবিয়ার প্রধানমন্ত্রী আবদুল হামিদ দবেইবাহ। নাজলা আল মাঙ্গুউশির বিরুদ্ধে একটি তদন্ত শুরুরও নির্দেশ দেওয়া হয়েছে।

ইসরাইলের সঙ্গে লিবিয়ার আনুষ্ঠানিক সম্পর্ক নেই। তবুও গত সপ্তাহে রোমে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহানের সঙ্গে একটি অনানুষ্ঠানিক বৈঠক করেন নাজলা আল মাঙ্গুউশ। ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এ কথা ঘোষণার পর লিবিয়ায় ব্যাপক সমালোচনা শুরু হয়।

বৈঠক সম্পর্কে ইসরাইলের বিবৃতিতে বলা হয়, দুই মন্ত্রী সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন। ইসরাইলের বিবৃতিতে এটিকে দুই দেশের মধ্যে প্রথম কূটনৈতিক উদ্যোগ বলে বর্ণনা করা হয়েছে।

তবে প্রতিক্রিয়ায় লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মাঙ্গুউশ ইসরাইলের প্রতিনিধিত্বকারী কোনো পক্ষের সঙ্গে সাক্ষাত করেননি। রোমে ইতালির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তোনিও তাজানিী সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি, সেখানে উপস্থিতি ছিলেন ইসরাইলের এলি কোহান।

পার্লামেন্টে স্পিকারের কার্যালয় মাঙ্গুউশির বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ এনেছে। প্রধানমন্ত্রী আবদুল হামিদ দবেইবাহ তাকে বরখাস্ত করেছেন। বিচারমন্ত্রীর অধীনে মাঙ্গুউশির বিরুদ্ধে একটি তদন্তেরও নির্দেশ দিয়েছেন তিনি।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর