Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে মোবাইল গেম

আন্তর্জাতিক ডেস্ক
২৯ আগস্ট ২০২৩ ০৯:২২

নিরাপরাধ বন্ধু ও তার গর্ভবতী স্ত্রীকে গ্রেফতার করেছিল মিয়ানমারের সামরিক জান্তারা। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে সামরিক অভ্যুত্থানের পর এই ঘটনা ঘটেছিল। এতে কো টুট (ছদ্মনাম) এতটাই ক্ষুব্ধ হয়েছিলেন যে তিনি তার প্রযুক্তি দক্ষতা ব্যবহার করে সেনাবাহিনীকে অপসারণের জন্য যেসব উদ্যোগ আছে দেশটিতে, তাতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন।

এরপর তিনি অ্যাপভিত্তিক একটি মোবাইল গেম তৈরি করেন। এটি মিয়ানমারের বিভিন্ন ‘বাস্তব ঘটনার’ উপর ভিত্তি করে ডিজাইন করা হয়েছে এবং ইতোমধ্যেই তা বেশ জনপ্রিয়তাও পেয়েছে।

এই গেমের মাধ্যমে মিয়ানমারে সামরিক সরকার বিরোধী আন্দোলনের জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছে। যা স্বাভাবিকভাবেই শাসক জান্তা গোষ্ঠীকে খেপিয়ে তুলেছে।

গণতন্ত্রপন্থী আন্দোলনে যোগ দেয়ার জন্য আটক হওয়া ওই দম্পতির বিষয়ে কো টুট বলেন, ‘তারা তাদের জীবনে কখনও কোন অপরাধ করেনি।’

ওই দম্পতির গ্রেফতারের পর কো টুট শুনতে পান যে, গণতন্ত্রপন্থী এক কর্মীকে খুঁজে না পেয়ে তার স্ত্রী এবং শিশুকন্যাকে আটক করে। ‘ভেবে দেখুন, একটি ছোট শিশু, কারাগারের নোংরা, মানসিক চাপ এবং হতাশার পরিবেশে বেড়ে উঠছে এবং আপনি জানেন না কী হচ্ছে। এসব দেখে রাগে-ক্ষোভে আমার রক্ত টগবগ করে ফুটছিল’, বলেন তিনি।

এরপরই প্রযুক্তিবিদ তার দেশের ‘নিষ্ঠুর এবং বিপজ্জনক’ সামরিক বাহিনীকে ক্ষমতাচ্যুত করার আন্দোলনে যুক্ত হন এবং গেম তৈরির কাজে নেমে পড়েন।

সারাবাংলা/এমও

মিয়ানমার মোবাইল গেম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর