Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শোলাকিয়ায় জঙ্গি হামলা: ৭ বছর পর শুরু সাক্ষ্যগ্রহণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৯ আগস্ট ২০২৩ ২১:৪৫

আদালতে শোলাকিয়া জঙ্গি হামলা মামলার আসামিরা। ছবি: সারাবাংলা

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানে ঈদুল ফিতরের দিনে জঙ্গি হামলার সাত বছর পর ওই ঘটনায় দায়ের করা মামলার সাক্ষ্যগ্রহণ শুরু করেছেন আদালত।

মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে কিশোরগঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে এই সাক্ষ্যগ্রহণ শুরু হয়। মামলার পাঁচ আসামির উপস্থিতিতে বাদীসহ ১৭ জন সাক্ষীর সাক্ষ্য নিতে শুরু করেন বিচারক জান্নাতুল ফেরদৌস ইবনে হক।

জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আবু নাসের মো. ফারুক সঞ্জু বলেন, মামলার সব আসামিকে একসঙ্গে আদালতে হাজির করতে না পারায় দীর্ঘদিন ধরে সাক্ষ্যগ্রহণ সম্ভব হচ্ছিল না। শেষ পর্যন্ত সাত বছর পর হলেও মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছে। আশা করছি এখন দ্রুতই চাঞ্চল্যকর এই মামলার বিচারকাজ শেষ করা সম্ভব হবে।

এর আগে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মামলার আসামি জেএমবির পাঁচ শীর্ষ জঙ্গি জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধি ওরফে সুভাস ওরফে জাহিদ, মিজানুর রহমান ওরফে বড় মিজান, মো. সবুর খান হাসান ওরফে সোহেল ওরফে নুরুল্লাহ, জাহেদুল হক ওরফে তানিম এবং আনোয়ারকে আদালতে হাজির করা হয়।

ওই জঙ্গি হামলার ঘটনায় সন্ত্রাস দমন আইনে করা পুলিশের মামলায় আসামি ছিলেন ২৪ জন। এর মধ্যে ১৯ জন বিভিন্ন সময় ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন। পরে তাদের বাদ দিয়ে পুলিশ বর্তমান পাঁচ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে। তাদের বিরুদ্ধেই মামলাটি বিশেষ সন্ত্রাস দমন ট্রাইব্যুনাল-২ আদালতে বিচারাধীন।

শোলাকিয়া ময়দানে ওই জঙ্গি হামলা হয় ২০১৬ সালের ৭ জুলাই। ওই দিন শোলাকিয়া ময়দানে ঈদুল ফিতরের নামাজের ঠিক আগে পুলিশের নিরাপত্তা চৌকিতে গ্রেনেড হামলা চালান জঙ্গিরা। চাপাতি ও কুড়াল দিয়ে কুপিয়ে পুলিশের দুই সদস্য জহিরুল ইসলাম ও আনসারুল হককে হত্যা করেন। পরে জঙ্গিদের সঙ্গে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর গোলাগুলিতে ‍নিহত হন জঙ্গি আবির রহমান। সেখানকার একটি বাড়িতে গৃহবধূ ঝর্ণা রানী ভৌমিকও মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান।

জঙ্গিদের গ্রেনেড হামলায় আট পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছিলেন। পরে ঘটনাস্থলে দায়িত্বে থাকা তৎকালীন পাকুন্দিয়া উপজেলার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সামসুদ্দিন জঙ্গি শফিউল ইসলাম ও জাহিদুল হক তানিমসহ অজ্ঞাত জঙ্গিদের বিরুদ্ধে মামলা করেন।

সারাবাংলা/টিআর

জঙ্গি হামলা মামলা টপ নিউজ শোলাকিয়া জঙ্গি হামলা শোলাকিয়া ময়দান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর