Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কনস্টেবল শামীম হত্যা মামলা: রিজভী-সোহেলের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২৩ ১৫:০৯

ঢাকা: বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, দলটির যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেলসহ সাত জনের বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় পুলিশ কনস্টেবল শামীম হত্যা মামলায় চার্জ গঠন করেছেন আদালত। চার্জগঠনের মামলাটির বিচার আনুষ্ঠানিক শুরু হলো।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ঢাকার চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক বিলকিস আক্তারের আদালত এই আদেশ দেন।

বিচার শুরু হওয়া অপর আসামিরা হলেন-বিএনপিকর্মী আব্দুস সাত্তার, রফিক, শাহ আলম, আনোয়ার হোসেন টিপু ও আলফাস ওরফে আব্বাস।

আসামিপক্ষের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বিষয়টি নিশ্চিত করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০১৫ সালের ১৭ জানুয়ারি বিএনপিসহ ২০ দলীয় জোটের টানা ১২ তম দিনের অবরোধ চলাকালীন রাত পৌনে ৯টার দিকে মৎস্য ভবন এলাকায় ৩০/৪০ জন পুলিশ সদস্যবাহী একটি বাসে দুর্বৃত্তরা পেট্রলবোমায় নিক্ষেপ করেন। এই ঘটনায় কনস্টেবল শামীম, এএসআই আবুল কালাম আজাদ, কনস্টেবল শিপন, মোরশেদ, বদিয়ারসহ পুলিশের ১৩ সদস্য আহত হন। পরে কনস্টেবল শামীম ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যায়। এ ঘটনায় রমনা মডেল থানার সাব-ইন্সপেক্টর শফিউল ইসলাম মামলা দায়ের করেন।

ওই বছর ১৯ মে গোয়েন্দা পুলিশ ডিবির এসআই দীপক কুমার দাস মামলাটিতে আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব হাবিবুন নবী খান সোহল, আনোয়ার হোসেন টিপু, মোহাম্মাদ হোসেন, আব্দুস সত্তর, মো. রফিক আকন্দ, আলফাজ ওরফে আব্বাস ও মো. শাহ আলমকে অভিযুক্ত করা হয়। আর বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার (মরহুম), রহুল কবির রিজভী, আমান উল্লাহ আমান, আব্দুল আওয়াল মিন্টু, আজিজুল বারী হেলাল, রুহুল কবির তালুকদার দুলু, বরকতউল্লাহ বুলু, মিজানুর রহমান মিনু, আব্দুস সালাম, মীর শরাফাত আলী সফুসহ ৩১ জনকে অব্যাহতির আবেদন করা হয়। পরে ওই চার্জশিটের বিরুদ্ধে নারাজির ভিত্তিতে মামলা পুনঃতদন্তে যায়। পুনঃতদন্তে রিজভীতেও অভিযুক্ত করে চার্জশিট দাখিল করা হয়।

বিজ্ঞাপন

এদিকে, ওই ঘটনার পর মোহাম্মাদ হোসেন, আব্দুস সত্তর, মো. রফিক আকন্দ ও আলফাজ ওরফে আব্বাস আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন। স্বীকারোক্তিতে তারা হাবিবুন নবী খান সোহলের নির্দেশে এই পেট্টোলবোমা হামলা চালায় বলে উল্লেখ করেন।

সারাবাংলা/এআই/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর