Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লঞ্চ-খেয়াঘাটে প্রবেশ ফি কেন অবৈধ নয়: হাইকোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২৩ ১৮:৩৬

ঢাকা: বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন সদরঘাটসহ দেশের সব লঞ্চ টার্মিনাল-খেয়াঘাটে প্রবেশ ফি নেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে নৌপরিবহন সচিব, এলজিআরডি সচিব, বিআইডব্লিওটিএর চেয়ারম্যান ও সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে জাহাঙ্গীর হোসেন নামে এক আইনজীবীর করা রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. মোকছেদ আলী ও মো. সারোয়ার আলম।

এর আগে, গত ২৫ জুন সদরঘাটসহ দেশের সব নৌ-বন্দরে প্রবেশের সময় ১০ টাকা ফি নেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মো. জাহাঙ্গীর হোসেন। রিটে সদরঘাটে প্রবেশে ১০ টাকা মূল্যের টার্মিনাল টিকিট সংযুক্ত করা হয়েছে।

পরে আইনজীবী মোকছেদ আলী বলেন, ‘সদরঘাটসহ দেশের সব নৌ-বন্দরে প্রবেশের সময় শিশু, বৃদ্ধ, ছাত্রসহ শ্রেণির নাগরিকদের কাছ থেকে ১০ টাকা করে আদায় করা হয়।’

যেহেতু বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস টার্মিনালে প্রবেশের জন্য কোনো প্রবেশ ফি নেওয়া হয় না। আমরা মনে করি, এটি বেআইনি। এ কারণে রিট দায়ের করা হয়েছে। আজ সেই রিটের শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

এর আগে, ২০১৯ সালে এ বিষয়ে আরও একটি রিট হয়েছিল। পরে একই বছরের ৩ নভেম্বর হাইকোর্ট রুল জারি করেছিলেন। সেটি এখনও বিচারাধীন।

সারাবাংলা/কেআইএফ/একে

টপ নিউজ হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর