Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগস্টে ৫৭ ধর্ষণসহ নারী নির্যাতন ৩৬১টি

স্টাফ করেসপন্ডেন্ট
৩১ আগস্ট ২০২৩ ২২:৫৮

ঢাকা: দেশে আগস্ট মাসে নারী নির্যাতনের ঘটনা ঘটেছে ৩৬১টি। এর মধ্যে ধর্ষণের ঘটনা রয়েছে ৫৭টি। এ ছাড়া দলবদ্ধভাবে ধর্ষণের ঘটনা রয়েছে ১৫টি, ধর্ষণের পর হত্যার ঘটনা রয়েছে দুটি। আগের মাসের তুলনায় নারী ও শিশুর প্রতি সহিংসতার ঘটনা বেড়েছে ৩৭টি।

মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) আগস্ট মাসের মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। ১৮টি গণমাধ্যমের প্রতিবেদন স্থানীয় মানবাধিকারকর্মীদের মাধ্যমে যাচাই করে এমএসএফের মাসিক মনিটরিং প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এমএসএফের সংগ্রহ করা তথ্য বলছে, জুলাই মাসে দেশে নারী ও শিশুর প্রতি সহিংসতার ঘটনা ঘটেছিল ৩২৪টি। সে হিসাবে আগস্ট মাসে সহিংসতার ঘটনা বেড়েছে ৩৭টি। তবে এই মাসে ধর্ষণের ঘটনা ঘটেছে আগের মাসের চেয়ে সাতটি কম। তবে দলবদ্ধ ধর্ষণের ঘটনা আগের মাসের চেয়ে একটি বেশি ঘটেছে আগস্টে। এ মাসে ছয়জন প্রতিবন্ধী নারী ধর্ষণের শিকার হয়েছেন।

আগস্টে ধর্ষণের শিকার ৫৭ জনের মধ্যে ১৩ জন শিশু ও ২০ জন কিশোরী রয়েছে। অন্যদিকে দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ছয় কিশোরী এবং ধর্ষণ ও হত্যার শিকার হয়েছে আরও এক কিশোরী।

তথ্য বলছে, এর বাইরে আগস্টে ২৩টি ধর্ষণচেষ্টা, ২৭টি যৌন হয়রানি ও ৪৯টি শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে। এ সময়ে এক শিশু, ২০ কিশোরী ও ৫২ নারীসহ মোট ৭৩ জন আত্মহত্যা করেছেন। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন এক নারী। এ মাসে দুই কিশোরী অপহরণের শিকার হয়েছে। অন্যদিকে দুই কিশোরী ও এক নারী নিখোঁজ হয়েছেন।

এমএসএফের তথ্য বলছে, এ ছাড়াও আগস্টে ১৩ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৮৮ শিশু, কিশোরী ও নারী হত্যাকাণ্ডের র শিকার হয়েছেন। এর মধ্যে শিশুর সংখ্যা ২০, কিশোরী ১০ জন। এর আগে জুলাই মাসে হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন ৮২ জন।

গণমাধ্যম থেকে পাওয়া তথ্যের বরাত দিয়ে এমএসএফ বলছে, প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত, অভিমান, পরীক্ষায় অকৃতকার্য হওয়া ইত্যাদির জের ধরে হত্যাকাণ্ডগুলো সংঘটিত হয়েছে। এ মাসে শারীরিক নির্যাতন ও পারিবারিক কলহের বিষয়ে আটটি ঘটনা সালিশে মীমাংসা এবং ধর্ষণ ও ধর্ষণচেষ্টার চারটি ঘটনা সমাজপতিরা আপস করেছেন, যা প্রচলিত আইনকে অবজ্ঞা করে বেআইনিভাবে হয়েছে।

আগস্ট মাসেও ৯ মৃত নবজাতককে দেশের বিভিন্ন স্থানে পরিত্যক্ত অবস্থায় পাওয়া গেছে। এসব শিশুদের কী কারণে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যাচ্ছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা নিরূপণের চেষ্টা করছে না বলেও অভিযোগ মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের। নারী ও শিশুদের প্রতি সহিংসতা রোধে দেশে যথেষ্ট কঠোর আইন থাকা সত্ত্বেও অপরাধ দমন ও নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা দৃশ্যমান নয় বলেও মনে করছে সংস্থাটি।

সারাবাংলা/টিআর

এমএসএফ টপ নিউজ ধর্ষণ ধর্ষণের পর হত্যা নারী নির্যাতন নারীর প্রতি সহিংসতা মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর