Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুয়েট দিবস আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪৫

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ২০০৩ সালের আজকের এই দিনে বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজিকে (বিআইটি) প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়। বিশেষ এই দিনটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতিবছরের ন্যায় এবারও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

অনুষ্ঠানের মধ্যে রয়েছে-প্রশাসনিক ভবনের সামনে প্রীতি সমাবেশ, পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয় দিবস উদ্বোধন, আনন্দ র‌্যালি, পোস্টার ও প্রজেক্ট প্রেজেন্টেশন, কুয়েটের অর্জন: অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এবং টেকনিক্যাল প্রেজেন্টেশন, ফ্রি মেডিকেল ক্যাম্প, আলোচনা সভা, বৃক্ষ রোপণ কর্মসূচি ও মাছের পোনা অবমুক্তকরণ, দর্শনার্থীদের জন্য বিভিন্ন বিভাগের ল্যাবসমূহ উন্মুক্তকরণ, প্রীতি ফুটবল ম্যাচ, দোয়া মাহ্ফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানসমূহে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, সভাপতিত্ব করবেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আবু নঈম শেখ ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া।

বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষ্যে সকলকে শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ও প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. সোবহান মিয়া। ভাইস-চ্যান্সেলর ও প্রো-ভাইস চ্যান্সেলর বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় সকলের সহযোগিতা কামনা এবং বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপন উপলক্ষ্যে গৃহীত সব কর্মসূচিতে সবাইকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

খুলনা শহর থেকে প্রায় ১২ কি.মি উত্তরে খুলনা-যশোর মহাসড়কের পাশেই ফুলবাড়িগেট এলাকায় ১০১ একর এলাকা নিয়ে মনোরম পরিবেশে বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। প্রতিষ্ঠানটি ১৯৬৭ সালে খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হলেও ১৯৭৪ সালে শিক্ষা কার্যক্রম শুরু হয়, পরবর্তীতে ১৯৮৬ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অফ টেকনোলজি (বিআইটি) এবং ২০০৩ সালের ১ সেপ্টেম্বর খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) হিসেবে প্রতিষ্ঠা লাভ করে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের জন্য ভৌত অবকাঠামো, লাইব্রেরি ভবন, আধুনিক ল্যাবরেটরি ও কম্পিউটার সেন্টার, ছাত্র-ছাত্রীদের আবাসিক হল, স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টার, ক্যাফেটেরিয়া, খেলার মাঠ, পুকুর, মেডিকেল সেন্টার, মসজিদ ইত্যাদি বিদ্যমান।

সারাবাংলা/এনইউ

কুয়েট টপ নিউজ দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর