Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে গর্ভবতী নারী খুন, ভিডিও ভাইরাল

আন্তর্জাতিক ডেস্ক
২ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যে এক গর্ভবতী কৃষ্ণাঙ্গ নারীর উপর পুলিশের গুলি চালানোর ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়েছে। পুলিশের গায়ে থাকা ক্যামেরার (বডি ক্যামেরা) ফুটেজ থেকে ওই নারীকে গুলি করার ঘটনা দেখা গেছে। ভিডিওটি ভাইরাল হওয়ায় দেশটিতে মারাত্মক পুলিশি সহিংসতার বিরুদ্ধে জনগণের ক্ষোভে নতুন মাত্রা যোগ হয়েছে।

শুক্রবার (১ সেপ্টেম্বর) প্রকাশিত ফুটেজটি ২৪ আগস্টের। ওইদিন ওহিও রাজ্যের রাজধানী কলম্বাসের শহরতলী ব্লেন্ডন টাউনশিপে একটি মুদি দোকানের পার্কিং লটে এ ঘটনা ঘটে। ফুটেজে ২১ বছর বয়সী গর্ভবতী নারীর হত্যাকাণ্ড দেখানো হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, নিহত নারীর নাম তা’কিয়া ইয়াং। গুলিতে তার অনাগত সন্তানও গর্ভে মারা যায়।

বিজ্ঞাপন

ব্লেন্ডন টাউনশিপ পুলিশ প্রধান জন বেলফোর্ড ঘটনাটিকে একটি ট্র্যাজেডি হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি জানান, ওই নারীর বিরুদ্ধে একটি দোকানের ডিসপ্লেতে সাজানো পণ্য লোপাট করার অভিযোগ করেন একজন কর্মচারী। এসময় পুলিশ অ্যাকশন নিতে গেলে এ ঘটনা ঘটে।

তবে ইয়াং এর পরিবার এই হত্যাকাণ্ডকে পুলিশের ক্ষমতা ও কর্তৃত্বের চরম অপব্যবহার এবং একটি ঘৃণ্য কাজ বলে বর্ণনা করেছে। তাদের দাবি, পুলিশ চাইলে এই হত্যাকাণ্ড এড়াতে পারত।

স্থানীয় পত্রিকা কলম্বাস ডিসপ্যাচে পরিবারের তরফ থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়। বিবৃতিতে বলা হয়, এই ঘটনাটি যেভাবে ঘটেছে তাতে সুস্পষ্টভাবে আইন ভঙ্গ হয়েছে। তার মৃত্যুর ভিডিও ফুটেজ দেখার পরে বোঝা গেছে, এটি স্পষ্টতই একটি অপরাধমূলক কাজ।

মার্কিন যুক্তরাষ্ট্র সাম্প্রতিক বছরে পুলিশি সহিংসতার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। ২০২০ সালে মিনিয়াপোলিসে পুলিশের হাতে জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের পর ফুঁসে উঠে যুক্তরাষ্ট্র। এর পরেও পুলিশের হাতে একাধিক হত্যাকাণ্ড হয়েছে।

বিজ্ঞাপন

যেভাবে ঘটনাটি ঘটে

ভিডিওতে দেখা যায়, ক্রোগেরস গ্রোসারি নামক দোকানের একজন কর্মচারী পার্কিং লটে থাকা একজন পুলিশ কর্মকর্তাকে ইয়াংয়ের বিরুদ্ধে অভিযোগ করছেন। এসময় ওই পুলিশ কর্মকর্তা ইয়াং এর গাড়ির কাছ এসে তাকে বের হতে বলেন। তখন ইয়াং পুলিশ কর্মকর্তাকে জানান, তিনি ওই দোকান থেকে কিছু নেননি। তিনি পুলিশ কর্মকর্তাকে বলেন, ‘কেন? তুমি কি আমাকে গুলি করবে?’

এরপর ইয়াংয়ের গাড়িটি সামনে এগিয়ে যেতে থাকে। এসময় গাড়ির সামনে দাঁড়িয়ে থাকা অপর একজন পুলিশ কর্মকর্তাকে ধাক্কা দেওয়ার উপক্রম হলে তিনি লাফ দিয়ে সরে যান। তাৎক্ষণিক ওই পুলিশ কর্মকর্তা গাড়িটি লক্ষ্য করে এক রাউন্ড গুলি ছুঁড়েন। ভিডিওতে দেখা যায়, গুলির পর গাড়িটির গতি ধীর হয় এবং একটি দেওয়ালের পাশ ধরে এগুতে থাকে। এসময় পুলিশ কর্মকর্তারা জানালা ভেঙে গাড়িটির নিয়ন্ত্রণ নেন।

শুক্রবার বডি ক্যামেরা ফুটেজটি প্রকাশ করে ওহিও পুলিশ। পুলিশের এক বিবৃতিতে বলা হয়, কর্মকর্তারা নারীকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়ার চেষ্টা করেন। হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ইয়াং এর পরিবারের পক্ষ থেকে জানান হয়েছে, সামনের নভেম্বরে তার অনাগত কন্যার জন্ম দেওয়ার কথা ছিল। তিনি আরও দুই সন্তানের মা।

ওহিও পুলিশ ফুটেজ প্রকাশ করলেও এ ঘটনায় জড়িত দুই পুলিশের নাম পরিচয় প্রকাশ করেনি। তবে পুলিশ বিভাগ জানিয়েছে, এ ঘটনার সঙ্গে জড়িত দুই কর্মকর্তা ওহিও পুলিশ বিভাগের।

পুলিশের তরফ থেকে দাবি করা হয়েছে, ইয়াং যখন দাঁড়ানো অবস্থা থেকে গাড়িটি চালান তখন একজন পুলিশ কর্মকর্তার হাত জানালার ভেতরে ছিল। এই কাজটি আক্রমণাত্মক হিসেবে বিবেচনা করে পুলিশ। অন্য পুলিশ কর্মকর্তা অপরাধমূলক হামলার চেষ্টার শিকার হয়েছিলেন।

পুলিশের ফুটেজ প্রকাশ হওয়ার পর ইয়াং এর পরিবারের প্রতিনিধিত্বকারী আইনজীবী চন্দা ব্রাউন বলেছেন, তিনি কর্মকর্তাদের মারাত্মক বলপ্রয়োগের পক্ষে কোনো যৌক্তিকতা দেখছেন না।

চন্দা ব্রাউন বলেন, আমি একজন যুবতীকে খুন হতে দেখেছি। সেই ভিডিওতে আমি পুলিশ অফিসারদের যুক্তির পক্ষে কিছু পাইনি।

পিপলস জাস্টিস প্রজেক্ট নাগরিক অধিকার এবং অ্যাডভোকেসি গ্রুপের প্রধান সংগঠক র‍্যামন ওবে বলেন, এই ঘটনাটি দেখিয়েছে যে, কৃষ্ণাঙ্গদের জীবনের চেয়ে সম্পদের মূল্য বেশি।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর