Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধন: মানতে হবে ডিএমপির যেসব নির্দেশনা

সারাবাংলা ডেস্ক
২ সেপ্টেম্বর ২০২৩ ১১:০২

ঢাকা: গত বছরের একদম শেষ ভাগে মেট্রোরেলের উদ্বোধন যানজটের নগরীতে অনেকটা স্বস্তি এনেছে। এবার রাজধানীবাসীকে আরেকটু স্বস্তির নিঃশ্বাস দিতেই চালু হতে যাচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে।

শনিবার (২ সেপ্টেম্বর) অবশ্য খুলছে না পুরোটা পথ। আপাতত বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট অংশের উড়ালসড়কের দ্বার উন্মোচন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল রোববার (৩ সেপ্টেম্বর) ভোর ৬টা থেকে যানচলাচলের জন্য উন্মুক্ত হবে এই এক্সপ্রেসওয়ের। আগামী বছর বাকি অংশ উদ্বোধন করা সম্ভব হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন উপলক্ষে আজ অনুষ্ঠান থাকছে দুই প্রান্তেই। প্রথম পর্বে বিকেল সাড়ে ৩টায় বিমানবন্দরের কাওলা প্রান্তে প্রধানমন্ত্রী উপস্থিত হয়ে ফলক উদ্বোধন ও মোনাজাতে অংশ নেবেন। এরপর বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ প্রকল্পটি সংক্ষিপ্ত আকারে বর্ণনা করবে। প্রধানমন্ত্রী টোল দিয়ে গাড়িবহর নিয়ে উঠবেন এলিভেটেড এক্সপ্রেসওয়েতে, ফার্মগেট অংশে নেমে চলে যাবেন আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্যমেলা মাঠে। সেখানে দ্বিতীয় পর্বে সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখবেন তিনি।

সুধী সমাবেশে ভিভিআইপি, ভিআইপি, বিভিন্ন দেশের কূটনীতিক, মন্ত্রী ও জাতীয় সংসদের সদস্যরাসহ সরকারি-বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এছাড়া বিভিন্ন জেলা থেকে অনেক মানুষের আগমন ঘটবে। তাদের বহন করা যানবাহনগুলোর চলাচল ও সুষ্ঠু পার্কিং নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক-তেজগাঁও বিভাগ একটি ট্রাফিক পরিকল্পনা করেছে।

বিজ্ঞাপন

ডিএমপির ট্রাফিক নির্দেশনাগুলো হলো:

সুধী সমাবেশে উপলক্ষ্যে ব্যানার ও স্টিকার ব্যতীত অন্য সকল প্রকার যানবাহনকে শনিবার সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নিচের উল্লেখিত রাস্তা ছাড়া বিকল্প সড়ক ব্যবহারের জন্য পরামর্শ দেওয়া হলো–

১. শ্যামলী, শিশুমেলা ক্রসিং এবং ৬০ ফিট হতে আগারগাঁও লাইট ক্রসিং হয়ে রোকেয়া সরণি পর্যন্ত রাস্তা।

২. লাভরোড পূর্ব মাথা, বিজয় সরণি ক্রসিং-উড়োজাহাজ ক্রসিং, ক্রিসেন্ট লেক হয়ে গণভবন ক্রসিং পর্যন্ত রাস্তা।

৩. সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশে নতুন রাস্তার মুখ, কৃষি বিশ্ববিদ্যালয় প্রবেশ রাস্তা মুখ, প্রতিরক্ষা মন্ত্রণালয় গ্যাপ থেকে পরিকল্পনা কমিশন হয়ে বিআইসিসি ক্রসিং পর্যন্ত রাস্তা।

৪. আড়ং ক্রসিং, মানিক মিয়া অ্যাভিনিউ, বঙ্গবন্ধু চত্বর ও ইন্দিরা রোড হয়ে ফার্মগেট পর্যন্ত।

৫. রোকেয়া সরণির তালতলা, আগারগাঁও লাইট ক্রসিং, বিআইসিসি ক্রসিং এবং উড়োজাহাজ ক্রসিং পর্যন্ত রাস্তা।

৬. মিরপুর রোডের শ্যামলী হতে মানিক মিয়া পশ্চিম প্রান্ত (আড়ং ক্রসিং) রাস্তা সীমিত পরিসরে ব্যবহার করা যাবে। তবে জরুরি সেবা প্রদানকারী গাড়ি, রোগী বহনকারী গাড়ি ও অন্যান্য গুরুত্বপূর্ণ সার্ভিসে নিয়োজিত গাড়ির ক্ষেত্রে বিজ্ঞপ্তির নির্দেশনার আওতাবহির্ভূত থাকবে।

আমন্ত্রিত অতিথি ও স্টিকারযুক্ত গাড়ির ক্ষেত্রে নির্দেশনা:

১. উদ্বোধনী অনুষ্ঠানে আগত গাড়িসমূহের অনুকূলে সরবরাহকৃত সকল স্টিকার তাদের গাড়ির উইন্ডশিল্ডের দৃশ্যমানভাবে প্রদর্শন করার জন্য অনুরোধ করা হলো।

২. আমন্ত্রিত অতিথিদের যানবাহনের চালকদের নিজ নিজ গাড়িতে অবস্থান করার জন্য পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি গাড়ির ড্রাইভারের মোবাইল নম্বর গাড়ির উইন্ডশিল্ডে দৃশ্যমান স্থানে প্রদর্শনের জন্য অনুরোধ করা হলো।

৩. পদ্মা স্টিকারযুক্ত যানবাহনসমূহকে উড়োজাহাজ ক্রসিং থেকে বিআইসিসিতে নির্দেশনা অনুযায়ী নির্ধারিত প্রবেশ গেট দিয়ে প্রবেশ ও নির্দেশিত স্থানে গাড়ি পার্ক করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

৪. মেঘনা ও যমুনা স্টিকারযুক্ত গাড়িসমূহ উড়োজাহাজ ক্রসিং হতে বিআইসিসি ক্রসিং এ নামিয়ে দিয়ে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ৫ নম্বর গেট দিয়ে প্যারেড গ্রাউন্ডে পার্কিং করবে।

ব্যানারযুক্ত গাড়ি ও জনসাধারণের ক্ষেত্রে নির্দেশনা:

১. মানিকগঞ্জ, টাঙ্গাইল, ধামরাই, সাভার, মিরপুর-১ ও ২ হতে আগত ব্যানারযুক্ত গাড়িগুলো শ্যামলী হয়ে শিশুমেলা ক্রসিংয়ে ড্রপ করে নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করবে। আর আগত লোকজন র‌্যাব-২’র সামনে দিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

২. গাজীপুর, নরসিংদী, ঢাকা উত্তরের ব্যানারযুক্ত গাড়িগুলোকে রেডিসন হোটেলের সামনের কালসী ফ্লাইওভারের ওপর দিয়ে মিরপুর-১০ দিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে আগারগাঁও ক্রসিংয়ে ড্রপ করে নির্দেশনা মোতাবেক আগারগাঁও রাস্তায় পার্কিং করবে। আর আগত লোকজন র‌্যাব-২’র সামনে দিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

৩. নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও ঢাকা দক্ষিণ থেকে আগত ব্যানারযুক্ত গাড়িগুলোকে শাহবাগ-সোনারগাঁও ক্রসিং-লেফট টার্ন-পান্থপথ-ধানমন্ডি-৩২ হয়ে মানিক মিয়া অ্যাভিনিউর পশ্চিম প্রান্তে (আড়ং ক্রসিং) ড্রপ করে ওই রাস্তায় এবং রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করবে। আর আগত লোকজন আড়ং ক্রসিং হতে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা নিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

৪. কেরানীগঞ্জ, দোহার, ঢাকা দক্ষিণ থেকে ব্যানারযুক্ত গাড়িগুলোকে ধানমন্ডি-৩২ হয়ে মানিক মিয়া অ্যাভিনিউর পশ্চিম প্রান্তে (আড়ং ক্রসিং) ড্রপ করে উক্ত রাস্তায় এবং রাজধানী উচ্চ বিদ্যালয় মাঠে পার্কিং করবে। আগত লোকজন আড়ং ক্রসিং হতে মিরপুর রোড দিয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের নতুন রাস্তা দিয়ে পায়ে হেঁটে ভেন্যুতে প্রবেশ করবে।

সুধী সমাবেশে আসা মোটরসাইকেলের জন্য নির্দেশনা:

১. মিরপুর রোড দিয়ে আগত মোটরসাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পশ্চিম পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে বিশ্ববিদ্যালয়ের ভেতরে নির্দিষ্ট স্থানে পার্কিং করবে।

২. রোকেয়া সরণি রোড দিয়ে আগত মোটরসাইকেল শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় পূর্ব পাশের রাস্তা দিয়ে প্রবেশ করে শেরেবাংলা বিশ্ববিদ্যালয়ের ভেতরে নির্দিষ্ট স্থানে পার্কিং করবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের (এয়ারপোর্ট থেকে ফার্মগেট) উদ্বোধন উপলক্ষে যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা ও যানজট এড়ানোর লক্ষ্যে ডিএমপির ট্রাফিক বিভাগ সম্মানিত নগরবাসীর সর্বাত্মক সহযোগিতা কামনা করছে।

সারাবাংলা/এনএস

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর