Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার সূর্যের দিকে রওয়ানা দিলো ভারতের মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক
২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৮

চন্দ্রজয়ের ১০ দিনের মাথায় এবার সূর্যের দিকে পাড়ি দিলো ভারতের মহাকাশযান। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) আদিত্য-এল১ শনিবার (২ সেপ্টেম্বর) সকালে সূর্যের উদ্দেশে রওয়ানা দিয়েছে।

স্থানীয় সময় সকাল ১১টা ৫০ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ন স্পেস রিসার্চ সেন্টারের লঞ্চিং প্যাড থেকে সূর্যের উদ্দেশে রওনা দেয় আদিত্য-এল১। ভারতের নিজস্ব পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) ব্যবহার করে মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সূর্য লক্ষ্য করে এটিই ভারতের প্রথম মহাকাশ অভিযান। সূর্যের অপর নাম আদিত্য। তাই সৌর অভিযানে প্রথম মহাকাশযানটির নামও দেওয়া হয়েছে আদিত্য। এই অভিযানের লক্ষ্য হলো সূর্যের কাছাকাছি গিয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে পর্যবেক্ষণ করা।

ইসরো জানিয়েছে, উৎক্ষেপণের পর প্রায় ১৬ দিন পৃথিবীর কক্ষপথে ঘুরপাক খাবে আদিত্য-এল১। এই ১৬ দিনে পাঁচটি ধাপে গতিবেগ বাড়াবে মহাকাশযানটি। এরপর সূর্য অভিমুখে ১১০ দিন যাত্রা করে একটি নির্দিষ্ট দূরত্ব থেকে নক্ষত্রটিকে পর্যবেক্ষণ করবে আদিত্য। মহাকাশযানটি এমন একটি জায়গায় দাঁড়াবে যেখানে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারে। এই জায়গাটির নাম ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১। সূর্য ও পৃথিবীর আকর্ষণ-বিকর্ষণ বল একসঙ্গে কাজ করে এই ল্যাগ্রেঞ্জ পয়েন্ট ১ (এল১)-এ। এই স্থানটি পৃথিবী থেকে প্রায় ১৫ লাখ কিলোমিটার দূরে অবস্থিত। পৃথিবীতে এই ল্যাগ্রেঞ্জ পয়েন্টে আদিত্যের যেতে সময় লাগবে সবমিলিয়ে প্রায় ১২৫ দিন।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর