Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাইওয়ানে আঘাত হানবে ঘূর্ণিঝড় টাইফুন হাইকুই

আন্তর্জাতিক ডেস্ক
৩ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৮

টাইফুন হাইকুই সরাসরি আঘাত হানতে যাচ্ছে তাইওয়ানে। রোববার (৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৫টার দিকে এই ঘূর্ণিঝড়টি পূর্ব তাইওয়ানে আঘাত হানবে বলে ধারণা করা হচ্ছে। গত চার বছরের মধ্যে টাইফুন প্রথমবারের মতো দেশটিতে আঘাত হানছে।

পূর্ব তাইওয়ানের পার্বত্যময় এই এলাকাটিতে জনবসতি অনেক কম। ইতোমধ্যে ক্ষয়ক্ষতি কমাতে জন্য হাজার হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। বন্ধ করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান।

তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো এক সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছে, টাইফুনের প্রভাবে রোববার সকাল থেকেই ভারি বর্ষণ শুরু হয়েছে। সকাল ৯টা পর্যন্ত ঘূর্ণিঝড়টি দেশটির ১৮০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল।

দেশটির আবহাওয়ার ব্যুরোর ডেপুটি ডাইরেক্টর ফং চিন তজু বলেন, এটি তাইওয়ানের বেশির ভাগ এলাকায় বাতাস, বৃষ্টি ও ঢেউয়ের হুমকি সৃষ্টি করবে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল থেকেই এটি শক্তি সঞ্চয় করছে। তাই জনগণকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া টাইফুনটির কারণে রোববার দক্ষিণ ও পূর্ব তাইওয়ানের স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ২০০ বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে সাতটি শহর থেকে ২৮ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। তাইওয়ানের যেসব এলাকায় হাইকুই তীব্রভাবে প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে সেসব এলাকায় সেনা বাহিনী পাঠানো হয়েছে।

এর আগে, ২০১৯ সালে বাইলু নামের সর্বশেষ বড়ো ধরনের টাইফুন আঘাত হানে তাইওয়ানে। এতে একজন প্রাণ হারিয়েছিলেন।

সূত্র: বাসাস

সারাবাংলা/এনএস

ঘূর্ণিঝড় টাইফুন হাইকুই তাইওয়ান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর