Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হাইকোর্টের আদেশে খুলনায় ভালো প্রভাব পড়বে : মওদুদ


১৪ মে ২০১৮ ১৫:১৬

ফাইল ছবি

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বিএনপির নেতা-কর্মীদের গণগ্রেফতার না করতে আদালত যে নির্দেশ দিয়েছেন তাতে খুলনা সিটি করপোরেশনে নির্বাচনী পরিবেশ ফিরে আসবে, বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

সোমবার (১৪ মে) হাইকোর্টের আদেশের পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

মওদুদ আহমদ বলেন, আজকের এ আদেশের ফলে নির্বাচনে ভালো একটি প্রভাব পড়বে। খুলনা সিটিতে নির্বাচনী পরিবেশ ফিরে আসবে। আর যদি সুষ্ঠু নির্বাচন হয়, তাহলে বিএনপি সেখানে বিপুল ভোটে জয় লাভ করবে বলেও তিনি উল্লেখ করেন।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, শুনানিতে আমরা যেটা বলেছি, এই ধরনের গণগ্রেফতার এবং সাদা পোষাকে গ্রেফতার করা আইনের পরিপন্থী। এ বিষয়ে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)-এর করা মামলায় সুপ্রিম কোর্টের একটা রায় আছে। সেই রায়ে সর্বোচ্চ আদালত কতগুলো গাইড লাইন দিয়েছেন।

ওই গাইড লাইনে বলা হয়েছে, কীভাবে, কাকে, কোন অবস্থায় গ্রেফতার করা যাবে এবং গ্রেফতার করার আগে ও পরে কি ধরণের প্রক্রিয়া অনুসরণ করতে হবে সেটা আইন শৃংখলা বাহিনীকে সুনিদির্ষ্টভাবে নির্দেশনা দেওয়া আছে। কিন্তু এ নির্দেশনার কোনো কিছু তোয়াক্কা না করে খুলনা সিটি করপোরেশন এলাকায় গণগ্রেফতারের তাণ্ডব লীলা চলছে। এটা বন্ধ করা প্রয়োজন।

আমরা আদালতে বলেছি, সুপ্রিমকোর্ট হলো দেশের উচ্চতম আদালত। এই আদালতের নির্দেশনা মানতে সকলেই বাধ্য। কেউ এর উর্ধ্বে নয়।

সারাবাংলা/এজেডকে/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর