Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শি জিনপিংয়ের সঙ্গে দেখা হবে না, হতাশ জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৪

ভারতে জি-২০ শীর্ষ সম্মেলনে যাচ্ছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আনুষ্ঠানিকভাবে না জানালেও গত সপ্তাহে এমনই ইঙ্গিত দিয়েছে বেইজিং। শি জিনপিংয়ের সঙ্গে ভারতে দেখা করার সুযোগ হাতছাড়া হওয়ায় হতাশ হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার (৩ সেপ্টেম্বর) ডেলাওয়্যারের রেহোবোথ সমুদ্র সৈকতে সাংবাদিকদের বাইডেন বলেন, ‘আমি হতাশ। কিন্তু তার (শি জিনপিং) সঙ্গে আমার দেখা হবে।’

বিজ্ঞাপন

যদিও কবে কোথায় শি জিনপিংয়ের সঙ্গে দেখা হবে তা জানাননি বাইডেন। উল্লেখ্য, শি জিনপিং এবং জো বাইডেন সর্বশেষ গত বছর ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে দেখা করেছিলেন। ধারণা করা হচ্ছে, আগামী নভেম্বরে সান ফ্রান্সিসকোতে এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের নেতাদের একটি বৈঠকে যোগ দিতে পারেন শি জিনপিং। ওই বৈঠকে দুই নেতার কথা বলার সুযোগ তৈরি হতে পারে।

এদিকে সোমবার বেইজিং জানিয়েছে, জি-২০ শীর্ষ সম্মেলনে চীনের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী লি কিয়াং।

যদিও সোমবারের প্রেস ব্রিফিংয়ে স্পষ্টভাবে করা একটি প্রশ্নের জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লি সম্মেলনে শির উপস্থিতির বিষয়টি নিশ্চিত বা অস্বীকার করেনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, জি-২০ শীর্ষ সম্মেলনে লি কিয়াং প্রতিনিধিদের নেতৃত্ব দেবেন। এটি একটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক আন্তর্জাতিক ফোরাম। চীন সবসময় এটিকে গুরুত্ব দিয়েছে এবং সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছে।

ভারতের রাজধানী নয়া দিল্লিতে আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। হোয়াইট হাউজের তরফ থেকে জানানো হয়েছে, অন্যান্য বিশ্বনেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট ৭ সেপ্টেম্বর ভারতে পৌছাবেন বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর