Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইউনূসের বিচার বন্ধের আহ্বান বিচারব্যবস্থার ওপর সরাসরি হস্তক্ষেপ

স্পেশাল করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫০

ঢাকা : বাংলাদেশের শ্রম আদালতে শ্রমিকদের করা ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করতে আন্তর্জাতিকভাবে সুপরিচিত ব্যক্তিত্বদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে লেখা খোলা চিঠি যে কোনো দৃষ্টিতেই অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও অশোভন বলে মন্তব্য করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। সংগঠনটি বলেছে, বাংলাদেশ ও আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে সব মানুষই সমান। কেউ অন্যায় করলে তার প্রতিকার ও বিচার চাওয়া যাবে না, এমন দাবি করা যে কোনো সভ্যসমাজের ন্যায়ানুগ বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠার পরিপন্থী। পদমর্যাদা ব্যবহার করে একদল ব্যক্তির বিচার বন্ধের খোলা আহ্বান বাংলাদেশের বিচারব্যবস্থার ওপর সরাসরি হস্তক্ষেপ বলে বাংলাদেশ অর্থনীতি সমিতি মনে করে।

এ ঘটনায় সমিতি গভীর উদ্বেগ প্রকাশ করছে সংগঠনটি। সোমবার (৫ সেপ্টেম্বর) সংগঠনের সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আইনুল ইসলাম স্কাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নিন্দা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক সিজিয়ন পিআর নিউজওয়্যারের ওয়েবসাইটে বিভিন্ন দেশের বেশ কয়েকজন নোবেল বিজয়ী, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধি বাংলাদেশের শ্রম আদালতে শ্রমিকদের করা ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে চলমান মামলা স্থগিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে খোলা চিঠি প্রকাশ করেছেন।

এতে বলা হয়, বাংলাদেশের সংবিধানের ৯৪ (৪) অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের বিচার বিভাগ সম্পূর্ণরূপে স্বাধীনভাবে পরিচালিত হয়ে থাকে। শ্রম কিংবা যে কোনো আদালতের বিচারের রায়ে সংক্ষুব্ধ হলে যে কোনো ব্যক্তি উচ্চ আদালতে যেতে পারেন, আপিল করতে পারেন। কাজেই এ ধরনের চিঠি প্রদানের মাধ্যমে স্বাক্ষরকারী ব্যক্তিবর্গ বাংলাদেশের স্বাধীন বিচারব্যবস্থার ওপর অন্যায়ভাবে হস্তক্ষেপ করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতি মনে করে। এ ছাড়া চিঠিতে বাংলাদেশের গণতন্ত্র, নির্বাচন ও অভ্যন্তরীণ বিষয়ে যে ধরনের ভিত্তিহীন মন্তব্য করা হয়েছে, তা স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের শামিল।

বিবৃতিতে বলা হয়, মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদের রক্তে অর্জিত স্বাধীন বাংলাদেশের মানুষ দেশের আভ্যন্তরীণ বিষয়, স্বাধীন বিচারব্যবস্থার ওপরে অযাচিত হস্তক্ষেপ এবং গরিব মেহনতি শ্রমিকদের ন্যায্য অধিকারের পরিপন্থী বহির্বিশ্বের যে কোনো কর্মকাণ্ডকে কখনোই গ্রহণযোগ্য বলে মনে করে না।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় দৃঢ়ভাবে বিশ্ববাসী বাংলাদেশের সাড়ে চার হাজার অর্থনীতিবিদের একমাত্র পেশাজীবী সংগঠন বাংলাদেশ অর্থনীতি সমিতি দেশের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করার উদ্দেশ্যে করা এ ধরনের অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও অন্যায্য কর্মকাণ্ড থেকে সবাইকে বিরত থাকতে আহ্বান জানাচ্ছে। পাশাপাশি অশোভন খোলা চিঠিটি প্রত্যাহার করে দুঃখ প্রকাশের আহ্বান জানিয়েছে অর্থনীতি সমিতি।

সারাবাংলা/জিএস/একে

অর্থনীতি সমিতি ড. ইউনূস ড. মুহাম্মদ ইউনূস


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর