Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জবির খাদিজার মুক্তি চেয়ে রাবিপ্রবিতে ৩ শিক্ষার্থীর মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৪ সেপ্টেম্বর ২০২৩ ২২:৫৬

খাদিজার মুক্তির দাবি জানান রাবিপ্রবির তিন শিক্ষার্থী। ছবি: সারাবাংলা

রাঙ্গামাটি: ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) দুই মামলায় কারাগারে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরার মুক্তি চেয়ে মানববন্ধন করেছেন রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) তিন শিক্ষার্থী।

সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় রাবিপ্রবি শহিদ মিনার প্রাঙ্গণে মানববন্ধন করেন এই তিন শিক্ষার্থী। মানববন্ধন থেকে জবি শিক্ষার্থী খাদিজার নিঃশর্ত মুক্তি দাবি করেন তারা। পাশাপাশি জনগণের বাকস্বাধীনতা প্রকাশে বাধা দেয়- এমন আইন বাতিলের দাবিও জানান।

মানববন্ধনে অংশ নেয়া তিন শিক্ষার্থী হলেন- রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি অ্যান্ড এনভারমেন্টাল সায়েন্স ডিপার্টমেন্টের ২০২০-২১ সেশনের শিক্ষার্থী আব্দুল্লাহ আল মতিন, উইলিয়াম ত্রিপুরা ও অমিয় দত্ত।

মানববন্ধনে অংশ নেওয়া আব্দুল্লাহ আল মতিন বলেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী খাদিজাতুল কুবরা দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে ডিজিটাল নিরাপত্তা আইনে বিনা বিচারে কারাবাস করছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের নাম পরিবর্তন করা হয়েছে। কিন্তু কোন দোষে তাকে এখনো মুক্ত করা হলো না, তা আমাদের বোধগম্য নয়।’

মতিন আরও বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী এভাবে বিনা বিচারে কারাবাস করছে আর আমরা পিঠ বাঁচিয়ে ঘুরছি, এটাই কি শিক্ষার্থীদের ঐক্য? শিক্ষার্থীদের ঐক্য কি আজ স্বার্থের কাছে বিক্রি হয়েছে? আমরা জনগণের টাকায় চালিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে এর তীব্র নিন্দা জানাই। কথা বলা আমাদের অধিকার এবং এটাই গণতন্ত্রের আসল সংজ্ঞা। গণতান্ত্রিক ব্যবস্থায় সমালোচনা থাকবে। বিপক্ষ মত থাকবে। তাই বলে আমার কণ্ঠনালী রোধ করার অধিকার কারও নেই। অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দেয়া হোক।’

অনলাইনে সরকারবিরোধী বক্তব্য প্রচার ও বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগে ২০২০ সালের অক্টোবরে খাদিজাতুল কুবরার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কলাবাগান ও নিউমার্কেট থানায় পৃথক দুটি মামলা করে পুলিশ।

খাদিজা ষড়যন্ত্রের মাধ্যমে বৈধ সরকারকে উৎখাতের লক্ষ্যে প্রধানমন্ত্রী, সরকারের বিভিন্ন সংস্থা ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিরুদ্ধে মনগড়া, বানোয়াট, মিথ্যা, মানহানিকর অপপ্রচার চালিয়ে আসছিলেন বলে অভিযোগ করা হয় মামলায়। ওই মামলায় গ্রেপ্তার হয়েই এক বছরের বেশি সময় ধরে কারাগারে আছেন জবি শিক্ষার্থী খাদিজা।

সারাবাংলা/টিআর

খাদিজাতুল কুবরা মানববন্ধন রাবিপ্রবি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর