Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলিভেটেড এক্সপ্রেসওয়ে: দ্বিতীয় দিনে টোল আদায় ২২ লাখ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩২

ঢাকা: রাজধানীর যানজট কমাতে রাজধানীর বুকে নির্মাণ করা হয়েছে এলিভেটেড এক্সপ্রেসওয়ে বা উড়াল সড়ক। উদ্বোধনের পর সোমবার (৪ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনে রাজধানীর বিমানবন্দর এলাকার কাওলা থেকে ব্যস্ততম এলাকা ফার্মগেট পর্যন্ত ১১ দশমিক ৫ কিলোমিটার পথ দিয়ে গাড়ি চলাচলে মোট টোল আদায় হয়েছে ২১ লাখ ৯৭ হাজার ৪০ টাকা। সেতু বিভাগ সুত্রে এ সকল তথ্য জানা গেছে।

জানা গেছে, প্রথম দিন রোববার (৩ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত উড়ালসড়ক থেকে আয় হয়েছে ১১ লাখ ৮ হাজার ২৪০ টাকা।

বিজ্ঞাপন

সূত্রে জানা গেছে, উড়াল সড়ক চালুর দ্বিতীয় দিনে সোমবার (৪ সেপ্টেম্বর) এক্সপ্রেসওয়ে ব্যবহার করেছে ২৭ হাজার ১২১টি যানবাহন। আর প্রথম দিন ১৩ হাজার ১৬৫টি যানবাহন উড়ালসড়কে চলাচল করেছে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইচ এম এস আখতার সারাবাংলাকে বলেন, ‘দ্বিতীয় দিনে উড়াল সড়ক দিয়ে গাড়ি যাতায়াতের সংখ্যাও যেমন বাড়ছে তেমন টোল আদায় হয়েছে দ্বিগুণ। সামনে যত দিন যাবে ততই টোল আদায় বাড়বে, কারণ চালকেরা উড়ালপথ ব্যবহারে আরও দক্ষ হবেন।’

সূত্রানুযায়ী, গত ২৪ ঘণ্টায় (৪ সেপ্টেম্বর সকাল ৬টা থেকে ৫ সেপ্টেম্বর সকাল ৬টা পর্যন্ত) ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে গাড়ি উঠেছে মোট ২৭ হাজার ১২১টি। এসব গাড়ির মধ্যে বিমানবন্দর থেকে বনানী, মহাখালী, ফার্মগেটের পথে ১৪ হাজার ৩০০টি, কুড়িল থেকে বনানী, মহাখালী ও ফার্মগেটের পথে ৩ হাজার ১০৫টি গাড়ি, বনানী থেকে কুড়িল-বিমানবন্দরের পথে ২ হাজার ৯৪৪টি গাড়ি এবং তেজগাঁও থেকে মহাখালী, বনানী, কুড়িল ও বিমানবন্দরের পথে ৬ হাজার ৭২৮টি গাড়ি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে উঠেছে। এসব গাড়ি থেকে মোট টোল আদায় হয়েছে ২১ লাখ ৯৭ হাজার ৪০ টাকা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, যানজট কমিয়ে রাজধানীবাসীর যাতায়াত সহজ করতে প্রায় এক যুগ আগে রাজধানীতে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের উদ্যোগ নিয়েছিলো সরকার। পিপিপি পদ্ধতিতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণ কাওলা থেকে শুরু হয়ে কুড়িল-বনানী-মহাখালী- তেজগাঁও-মগবাজার-মালিবাগ-খিলগাঁও- কমলাপুর হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত প্রায় ২০ কিলোমিটারের দৈর্ঘ্যের এই উড়াল পথ। ওঠা ও নামার জন্য আরও প্রায় ২৮ কিলোমিটারের র‍্যাম্প। সব মিলিয়ে প্রায় ৪৭ কিলোমিটার পথের উড়াল সড়কটির ১১ দশমিক ৫ কিলোমিটার পথ খুলে দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআর/ইআ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর