Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাহরাইনে ইসরাইলি দূতাবাস উদ্বোধন

আন্তর্জাতিক ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৯

পারস্য উপসাগরীয় অঞ্চলে আরেকটি কূটনৈতিক সাফল্যের মাইলফলক স্পর্শ করল ইসরাইল। এবার আরব দেশ বাহরাইনে দূতাবাস খুলেছে ইসরাইল। কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার তিন বছর পর বাহরাইনে ইসরাইলের এই নতুন দূতাবাস চালু হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বাহরাইনের মানামায় দূতাবাস উদ্বোধনের অনুষ্ঠানে যোগ দেন। এসময় বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুললাতিফ আল জায়ানিও উপস্থিত ছিলেন। এসময় দুই পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে বাণিজ্য, ভ্রমণ এবং বিনিয়োগ বৃদ্ধির জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন।

বিজ্ঞাপন

দূতাবাস উদ্বোধন অনুষ্ঠানে আল জায়ানি বলেন, দূতাবাসের উদ্বোধন আমাদের অঞ্চলের জনগণের নিরাপত্তা ও সমৃদ্ধির প্রতি আমাদের অঙ্গীকারের প্রতিফলন।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে মার্কিন মধ্যস্থতায় আব্রাহাম অ্যাকর্ডের অধীনে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল ইসরাইল ও বাহরাইন। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দেশের সম্পর্ক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

উল্লেখ্য, বাহরাইনে মার্কিন নৌবাহিনীর পঞ্চম নৌবহরের ঘাঁটি রয়েছে। ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতকে অনুসরণ করেছে বাহরাইন। পরে সুদান এবং মরক্কোও আব্রাহাম অ্যাকর্ডে যোগ দিয়েছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর