Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রের ফেলে যাওয়া অস্ত্র টিটিপির হাতে

আন্তর্জাতিক ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:২৩

আফগানিস্তানে ফেলে যাওয়া মার্কিন অস্ত্র দখল করেছে তালেবান। আর সেই অস্ত্র পাকিস্তানে তালেবানের শাখা জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই তালেবান পাকিস্তানের (টিটিপি) হাতে পৌঁছেছে। এসব অস্ত্র দিয়ে পাকিস্তানে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে টিটিপি। পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনওয়ার উল হক কাকার এমন অভিযোগ করেছেন।

সোমবার (৪ সেপ্টেম্বর) পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন ধরণের সরঞ্জাম যেমন নাইট ভিশন গগলস থেকে আগ্নেয়াস্ত্র এখন ইসলামাবাদের জন্য একটি নতুন চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। কারণ এগুলো টিটিপির লড়াই করার সক্ষমতা বাড়িয়েছে।

উল্লেখ্য, গত বছর থেকে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর ওপর হামলা জোরদার করেছে টিটিপি। প্রায় প্রতিমাসেই পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর উপর হামলা অব্যাহত রেখেছে সংগঠনটি। টিটিপি একটি স্বতন্ত্র সংগঠন হলেও তাদের নিয়ন্ত্রণ আফগান তালেবানের হাতে। তারা পাকিস্তানেও আফগানিস্তানের মতো ক্ষমতা দখলে মরিয়া।

২০২১ সালের ১৫ আগস্ট আফগানিস্তানের গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করে সরকারের নিয়ন্ত্রণ নেয় তালেবানরা। প্রায় ২০ বছর ধরে আফগানিস্তানে অবস্থান করে তালেবানের বিরুদ্ধে লড়াই করে আসা মার্কিন ও ন্যাটো বাহিনী এর আগের কয়েক মাস ধরে সেনা প্রত্যাহার করে নেয়। তবে শেষ সময়ে এসে প্রচণ্ড বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। শেষ পর্যন্ত অনেক ঘাঁটিতে অস্ত্রশস্ত্র ফেলে রেখে আফগানিস্তান ত্যাগ করে মার্কিন সেনারা।

আফগানিস্তানে ঠিক কী পরিমাণ সরঞ্জাম ফেলে গেছে মার্কিন সেনারা— তার কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। কিন্তু তালেবানরা আত্মসমর্পণকারী আফগান বাহিনীর কাছ থেকে মার্কিন সরবরাহকৃত বন্দুক, গোলাবারুদ, হেলিকপ্টার এবং অন্যান্য আধুনিক সামরিক সরঞ্জাম দখল করেছে।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে তার কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী কাকার এসব বিষয় তুলে ধরেন। তবে তার অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দেননি কাকার। তিনি বলেন, সন্ত্রাসী সংগঠনগুলোর হাতে থাকা অবশিষ্ট মার্কিন সরঞ্জামের চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন।

ইসলামাবাদের অন্তত দুইজন নিরাপত্তা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তাসংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেছেন, টিটিপি হয় তালেবানদের কাছ থেকে সরঞ্জামগুলো কিনেছে, অথবা মিত্র হিসেবে সহযোগিতা পেয়েছে।

তেহরিক-ই-তালেবান পাকিস্তান সম্প্রতি বিবৃতি এবং ভিডিও ক্লিপ প্রকাশ করে জানিয়েছে, তাদের কাছে আধুনিক যুদ্ধ সরঞ্জাম যেমন লেজার এবং থার্মাল সিটিং সিস্টেমসহ বন্দুক রয়েছে।

টিটিপি জঙ্গিরা এখন দূর থেকে পাকিস্তানি সেনাদের লক্ষ্য করে হামলা চালাতে সক্ষম। আগে তাদের একমাত্র অস্ত্র ছিল একে-৪৭ অ্যাসল্ট রাইফেল। এখন তাদের হাতে সামরিক বাহিনীর ব্যবহার করা নানা সরঞ্জাম রয়েছে।

প্রধানমন্ত্রী কাকার এ ব্যাপারে বলেন, ‘টিটিপির এমন সক্ষমতা স্বত্ত্বেও পাকিস্তানি নিরাপত্তা বাহিনী আমাদের বাড়িঘর, শিশু, মসজিদ এবং উপাসনালয় রক্ষার জন্য জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবে।’

সারাবাংলা/আইই

টিটিপি


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর