Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের নাম পাল্টাচ্ছে ভারত?

আন্তর্জাতিক ডেস্ক
৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৪

চলতি সপ্তাহের শেষ দিকে অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে যোগ দেওয়া বিশ্বনেতাদের আমন্ত্রণপত্রে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার’ পরিবর্তে ‘প্রেসিডেন্ট অব ভারত’ শব্দটি ব্যবহার করা হয়েছে। এতে করে প্রশ্ন উঠেছে, আন্তর্জাতিক এই সম্মেলন আয়োজনের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে দেশের নাম কি পরিবর্তন করল ভারত সরকার? খবর এনডিটিভি।

আগামী ৯ সেপ্টেম্বর জি-২০ নেতা ও মূখ্যমন্ত্রীদের নৈশভোজে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু। সেই আমন্ত্রণ পত্রে ‘প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার’ পরিবর্তে ‘প্রেসিডেন্ট অব ভারত’ শব্দটি ব্যবহার করা হয়েছে।

দেশটির কর্মকর্তারা বলেছেন, এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে ভারত প্রথম দাফতরিক নাম পরিবর্তন করল। সংবিধানেও ‘ভারত’ শব্দটি আছে। সংবিধানের ১ নম্বর অনুচ্ছেদে বলা আছে, ‘ইন্ডিয়া, অর্থাৎ ভারত, রাজ্যগুলোর একটি কেন্দ্র হবে।’

আগামী ৯ সেপ্টেম্বর জি-২০ নেতাদের নৈশভোজের আমন্ত্রণ জানান প্রিসিডেন্ট দ্রৌপদী মুর্মু, ছবি: এনডিটিভি

আগামী ৯ সেপ্টেম্বর জি-২০ নেতাদের নৈশভোজের আমন্ত্রণ জানান প্রিসিডেন্ট দ্রৌপদী মুর্মু, ছবি: এনডিটিভি

জি-২০ সম্মেলনে যোগদানের জন্য আসা বিদেশি অথিতিদের ‘ভারত, দ্য মাদার অব ডেমোক্রেসি’ শিরোনামে একটি বুকলেট সরবরাহ করা হচ্ছে। সেখানে দেশটির হাজার বছরের সমৃদ্ধ গণতান্ত্রিক নীতি তুলে ধরা হয়েছে।

বুকলেটের শুরুতে বলা হয়, ‘ভারত অর্থাৎ ইন্ডিয়া। যা প্রাচীনতম নথিভুক্ত ইতিহাস থেকে জনগণের সম্মতিতে শাসন ব্যবস্থার অংশ হয়েছে। ‘ভারত দেশটির সরকারি নাম। এটি সংবিধানে উল্লেখ করা হয়েছে এবং ১৯৯৬-৪৮ সালের আলোচনায়ও রয়েছে।’

এ পরিস্থিতিতে দেশটির সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে। ফলে প্রশ্ন উঠেছে, দেশের নাম পরিবর্তন করতে এই বিশেষ অধিবেশনে কি প্রস্তাব পেশ করবে নরেন্দ্র মোদির সরকার?

সারাবাংলা/এনএস

ইন্ডিয়া ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর