Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিম কারসাজি: কাজী ফার্মসহ ১২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে হবে মামলা

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:১৭

ঢাকা: বাজারে কারসাজির মাধ্যমে ডিমের দাম অস্বাভাবিক বৃদ্ধি করে বাড়তি মুনাফা করায় কাজী ফার্মসহ ছয়টি কোম্পানির বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন (বিসিসি)। একইসঙ্গে চারটি বাণিজ্যিক অ্যাসোসিয়েশনের (সমিতি) বিরুদ্ধেও মামলা করা হবে। আগামীকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) বিসিসি’র এক সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

বুধবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশ প্রতিযোগীতা কমিশনের চেয়ারপারসন প্রদীপ রঞ্জন চক্রবর্তী সারাবাংলাকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, ‘প্রতিযোগীতা কমিশন আইন-২০১২ অনুযায়ী বাজারে সুস্থ প্রতিযোগীতার অন্তরায় সৃষ্টি করে এমন বেশ কিছু উপাদান পাওয়া গেছে। এই আলোকে আগামীকাল বৃহস্পতিবার কমিশন সভায় এ বিষয়ে করণীয় নির্ধারণ করা হবে।’

তিনি আরও বলেন, ‘কারসাজির মাধ্যমে দাম বাড়ানোর ঘটনায় মাঠপর্যায় থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এতে বেশ কিছু প্রতিষ্ঠানের জড়িত থাকার তথ্য পাওয়া গেছে। এসব প্রতিষ্ঠান যোগসাজশের মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করে বাড়তি মুনাফা করেছে। ফলে মামলা করার মতো যথেষ্ট তথ্য-প্রমাণ আমরা পেয়েছি। এ বিষয়ে কমিশন বসে সিদ্ধান্ত নেবে।’

জানা গেছে, বিসিসির একটি অনুসন্ধানী দল বাজার থেকে তথ্যসংগ্রহ করে প্রতিষ্ঠানগুলোর সংশ্লিষ্টতা পাওয়ায় মামলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বিসিসি’র সভায় এ বিষয়ে আনুষ্ঠানিত সিদ্ধান্ত নেওয়ার পর মামলা করা হবে বলে জানা গেছে। বিসিসি‘র অনুসন্ধানে উঠে এসেছে বেশ কিছু কোম্পানি ও তাদের সংশ্লিষ্ট সমিতিগুলো এসএমএস’র মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করে বাড়তি মুনাফা করেছে।

বিজ্ঞাপন

মামলা হতে যাওয়া প্রতিষ্ঠানগুলোর হলো— কাজী ফার্মস লিমিটেড, প্যারাগন পোল্ট্রি লিমিটেড, ডায়মন্ড এগ লিমিটেড, পিপলস পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড, নাবা ফার্ম লিমিটেড, বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি), বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন (বিপিআইএ), বাংলাদেশ পোল্ট্রি খামার রক্ষা জাতীয় পরিষদ, পোল্ট্রি প্রফেশনালস বাংলাদেশ (পিপিবি) এবং ইউনাইটেড এগ সেল পয়েন্টের।

উল্লেখ্য, ২০২২ সালের সেপ্টেম্বরে ডিমের বাজারে অস্থিরতার কারণে সিপি, প্যারাগন, কাজী, ডায়মন্ড এগ ও তেজগাঁও ডিম ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আমানত উল্লাহর বিরুদ্ধে মামলা করেছিল বিসিসি। সেই মামলা এখনো চলমান রয়েছে।

সারাবাংলা/জিএস/এনএস

কাজী ফার্ম টপ নিউজ ডিম কারসাজি বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর