Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামাকজনিত রোগে বছরে মৃত্যু ১ লাখ ৬১ হাজার

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:৫১

ঢাকা: বাংলাদেশে তামাক ব্যবহারজনিত রোগে আক্রান্ত হয়ে বছরে এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ মারা যায় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, তামাক ব্যবহার, ধুমপান ও পরোক্ষ ধূমপানের কারণে বাংলাদেশে হৃদরোগ, স্ট্রোক, ক্যানসার, ফুসফুসের দীর্ঘমেয়াদি রোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন প্রাণঘাতী রোগ দেখা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশীয় আঞ্চলিক আফিসের বাংলাদেশ ফ্যাক্টশিট ২০১৮-তে বলা হয়েছে, বাংলাদেশে তামাক ব্যবহারজনিত রোগে আক্রান্ত হয়ে বছরে এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ মারা যায়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদে এম আব্দুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, তামাকজনিত কারণে মৃত্যুহার কমানোর জন্য তামাকের ব্যবহার কমিয়ে আনতে হবে। এ লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, দপ্তর, সরকারি ও বেসরকারি সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে তামাক নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে।

তামাকের ব্যবহার কমাতে তামাকপণ্যের ওপর উচ্চ হারে কর আরোপ করা প্রয়োজন জানিয়ে জাহিদ মালেক বলেন, এ লক্ষ্যে চলতি অর্থবছরের বাজেট পেশের আগেই তামাকের ওপর উচ্চ হারে করারোপের জন্য কর বৃদ্ধির একটি প্রস্তাবসম্বলিত ডিও লেটার অর্থমন্ত্রী বরাবর পাঠানো হয়েছিল।

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ স্বাস্থ্য সেবায় অর্থায়নের কৌশল ২০১২-২০৩২ প্রণয়ন করেছে। এই কৌশলের অধীনে সর্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রাথমিকভাবে দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে স্বাস্থ্য সেবা দিতে ২০১৬ সালের মার্চ থেকে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) পাইলট আকারে চালিয়ে যাচ্ছে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনসহ আরও ছয়টি জেলায় এই পাইলটিং কার্যক্রম সম্প্রসারণের কাজ শুরু হচ্ছে। পর্যায়ক্রমে এই কর্মসূচি সারাদেশে সম্প্রসারণ করা হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, এ বছরের ৩০ জুন পর্যন্ত দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী মোট দুই লাখ ৭২ হাজার ৩৯১টি পরিবারের নিবন্ধন ও তালিকাভুক্তি শেষ হয়েছে। এর মধ্যে এক লাখ ৫১ হাজার ৪২৭টি পরিবারকে এসএসকে স্বাস্থ্য কার্ড বিতরণ করা হয়েছে। এই কার্যক্রমের অধীনে এখন পর্যন্ত ৪৫ হাজার ৬৯৬ জন রোগীকে অভ্যন্তরীণ রোগী হিসেবে চিকিৎসা দেওয়া হয়েছে। চিকিৎসা সেবা বাবদ ৩০ জুন পর্যন্ত ২১ কোটি ৭৯ লাখ ১৩ হাজার টাকা পরিশোধ করা হয়েছে।

বর্তমানে এসএসকে কার্যক্রমের বেনিফিট প্যাকেজের আওতায় রোগের সংখ্যা ৭৮টি থেকে ১১০টিতে উন্নীত করা হয়েছে এবং বিশেষজ্ঞ চিকিৎসকদের সহায়তায় ১১০টি রোগের ক্লিনিক্যাল প্রোটোকল অনুসরণ করে মাঠপর্যায়ে চিকিৎসকরা স্বাস্থ্য সেবা দেওয়া হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

জাহিদ মালেক তামাকপণ্য তামাকপণ্যে মৃত্যু সংসদ অধিবেশন স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর