Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে যৌথ ঘোষণায় ঐকমত্যে জি২০

আন্তর্জাতিক ডেস্ক
৯ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫২

ঢাকা: ভারতের রাজধানী নয়াদিল্লিতে চলছে জি২০ শীর্ষ সম্মেলন। তবে বিশ্বনেতাদের মতপার্থক্যে শেষ পর্যন্ত একটি যৌথ ঘোষণা আদৌ দেওয়া যাবে কি না তা নিয়ে জল্পনা ছিল। ইউক্রেন প্রসঙ্গে রাশিয়া ও চীন এবং পশ্চিমাদের অবস্থান দুই মেরুতে। পশ্চিমা দেশগুলো চায় জি২০ যেন ইউক্রেনে রুশ হামলার নিন্দা করুক। অপরদিকে, রাশিয়া ও চীনের সাফ কথা, জি২০ এ ধরনের সংঘাত নিয়ে অবস্থান নেওয়ার প্লাটফর্ম নয়।

তবে শেষ পর্যন্ত কূটনৈতিক সাফল্য পেয়েছে আয়োজক দেশ ভারত। সম্মেলনের যৌথ বিবৃতির খসড়ায় ইউক্রেন প্রসঙ্গে ভাষাগত বদল এনে জি২০ সদস্য দেশগুলোর কাছে নতুন একটি বিবৃতির খসড়া পেশ করে ভারত। এতেই অচলাবস্থা নিরসন হয়েছে।

যৌথ বিবৃতির বিষয়ে ঐকমত্যের বিষয়টি প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী ও জি২০ চেয়ারম্যান নরেন্দ্র মোদি। তিনি এক ঘোষণায় জানান, দুই দিনের বৈঠকের প্রথম দিনই সফলতা মিলেছে। মোদি বলেন, বন্ধুরা, আমরা এইমাত্র সুসংবাদ পেয়েছি। আমাদের দলের কঠোর পরিশ্রমের কারণে এবং আপনাদের সকলের সহযোগিতায় নয়াদিল্লি জি২০ নেতাদের শীর্ষ সম্মেলনের ঘোষণায় ঐকমত্য পৌঁছেছেন। আমি ঘোষণা করছি যে, ঘোষণাটি গৃহীত হয়েছে।

জি২০ সদস্য দেশগুলোর নেতাদের প্রতিনিধি বা শেরপারা মিলে নেতাদের পরামর্শে এই ঘোষণাটি তৈরি করেন। নেতাদের মতপার্থক্য থাকায় শেরপারা একটি যৌথ ঘোষণা চূড়ান্ত করতে একে অন্যের কাছে ছুটাছুটি করেছেন। এর আগে গত ৬ সেপ্টেম্বর শেরপাদের বৈঠকে যৌথ বিবৃতি নিয়ে আলোচনা হয়। তবে তাতে ঘোষণা চূড়ান্ত করা যায়নি। মূলত শনিবার ভারতের তরফ থেকে বিবৃতিতে ইউক্রেন প্রসঙ্গের প্যারাগ্রাফে ভাষাগত পরিবর্তন আনা হয়। আর তাতেই জট খুলে।

ভারতের শেরপা অমিতাভ কান্ট এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে বলেন, দীর্ঘদিন ধরে এটা নিয়ে কাজ হচ্ছে। সবশেষে প্রায় ২০০ ঘণ্টার চেষ্টায় যৌথ ঘোষণা চূড়ান্ত হয়েছে। এ কাজে উদীয়মান বাজারের দেশগুলো যেমন সৌদি আরব, ভারত, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, মেক্সিকো, তুরস্ক সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে।

শনিবার শীর্ষ সম্মেলনের প্রথম দিন সন্ধায় নরেন্দ্র মোদি যখন যৌথ ঘোষণা নিয়ে ঐকমত্যের ঘোষণা দেন তখন নেতারা টেবিল চাপড়ে স্বাগত জানান।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ইউক্রেন প্রসঙ্গে গত নভেম্বরে বালিতে ১৭তম শীর্ষ সম্মেলনে সম্মত ঘোষণার চেয়ে কিছুটা নরম ভাষা ব্যবহার করা হয়েছে।

সারাবাংলা/আইই/একে

জি২০ টপ নিউজ ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর