Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (সংশোধন) বিল সংসদে উত্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৫

ঢাকা: অভিবাসন সেক্টরে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (সংশোধন) বিল-২০২৩’ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।

রোববার (১০ সেপ্টেম্বর) রাতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জাতীয় সংসদে উত্থাপনের পর বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে এক দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিলটি উত্থাপনকালে মন্ত্রী বলেন, বিশ্বের প্রায় ১৭৪টি দেশে এক কোটির অধিক প্রবাসী কর্মী তাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা দেশে প্রেরণের মাধ্যমে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ এবং সুষ্ঠু নিরাপদ, নিয়মিত ও দায়িত্বশীল শ্রম অভিবাসন নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কাজ করছে।

তিনি আরও বলেন, অভিবাসন সেক্টরে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে ‘বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩’ প্রণয়ন করা হয়। আইনটি যুগোপযোগী করার লক্ষ্যে বাস্তব প্রেক্ষাপটের সাথে সামঞ্জস্যপূর্ণভাবে প্রণয়নের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আইনটির কতিপয় ধারা সংশোধনের প্রস্তাব করেছে।

সংসদে উত্থাপিত বিলে রিক্রুটিং এজেন্সিসমূহের জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান প্রশাসনিক ব্যবস্থার অতিরিক্ত হিসেবে অপরাধ সংঘটনের জন্য রিক্রুটিং এজেন্সিকে অন্যূন ৫০ হাজার টাকা এবং অনধিক দুই লাখ টাকা জরিমানার বিধান করা হয়েছে। এছাড়া তদন্ত ও শুনানী ব্যতিরেকে অভিযোগের গুরুত্ব বিবেচনায় রিক্রুটিং লাইসেন্সের কার্যক্রম স্থগিতকরণের বিধান করা হয়েছে।

প্রস্তাবিত আইনে বৈদেশিক কর্মসংস্থানের রিক্রুটিং প্রক্রিয়ায় মধ্যস্বত্বভোগীদের আইনী কাঠামোর জবাবদিহিতার আওতায় আনয়নের লক্ষ্যে সাব-এজেন্ট বা প্রতিনিধি নিয়োগ এবং সংশ্লিষ্টদের দায়-দায়িত্বের বিধান সংযোজন করা হয়েছে। এ ছাড়া অভিবাসী কর্মী তথা নারী অভিবাসী কর্মীদের মর্যাদা ও অধিকার সুরক্ষার বিধানের বিষয়টি নতুন আইনে সংযোজন করা হয়েছে।

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর