Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শর্ত দিয়ে ২০ শিশুকে মুক্তি দিলেন আদালত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১২ সেপ্টেম্বর ২০২৩ ২১:৩১

রাজশাহী: বাবা-মায়ের যত্ন নেওয়াসহ নানা শর্তে ১৮ মামলায় ২০ শিশুকে মুক্তি দিয়েছেন আদালত। নিজেদের শুধরে নেওয়ার সুযোগ দিতে কারাদণ্ডের পরিবর্তে বিচারক তাদের প্রবেশনে পাঠানোর আদেশ দেন।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীর নারী ও শিশু আদালত-২-এর বিচারক মুহাম্মদ হাসানুজ্জামান এসব শিশুকে মুক্তি দেন। মাদক সেবন, মারামারির মতো বিভিন্ন অপরাধে অভিযুক্ত ছিল এসব শিশু।

রাষ্ট্রপক্ষের আইনজীবী নারী ও শিশু আদালতের পিপি নাসরিন আখতার মিতা বলেন, ২০১৯ থেকে ২০২২ সাল পর্যন্ত রাজশাহীতে শিশু আইনে এসব মামলা হয়েছিল। ১৮টি মামলায় আসামি ২০টি শিশু। আদালত তাদের কারাদণ্ড না দিয়ে বাবা-মায়ের যত্ন নেওয়া, ধর্মীয় আচার পালন, সামাজিক শিষ্টাচার মেনে চলার মতো ১৮টি শর্ত দিয়েছেন।

পিপি নাসরিন বলেন, সাজার বদলে পরিবারের সঙ্গে থেকে শোধরানোর এই সুযোগকে বলা হয় প্রবেশন। এসব শিশু নিজ বাড়িতে জেলা প্রবেশন কর্মকতার তদারকিতে থাকেএ আর কোনো শিশু প্রবেশনের শর্ত ভাঙলে তাকে কারাগারে যেতে হবে।

রায় ঘোষণার সময় আদালতে অভিযুক্ত শিশুরা উপস্থিত ছিল। বিকল্প পন্থায় সংশোধনের সুযোগ পেয়ে খুশি তারা। আদালতের এমন আদেশ খুশি তাদের পরিবারও। বিচারক রায়ে তার পর্যবেক্ষণে পরিবার, দেশ ও জাতির কল্যাণে শিশুদের আত্মনিয়োগে মনোযোগী হবার পরামর্শ দেন।

রাজশাহী জেলা প্রবেশন কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, আদাতলের দেওয়া শর্তগুলো শিশুদের মানতে হবে। তাদের ছয় মাস দেখভাল করা হবে। আদালতের নির্দেশনাগুলো না মানলে তাদের বিরুদ্ধে মামলা হবে।

আদালত সূত্র জানিয়েছে, গত দুবছরে একই আদালত একইভাবে আরও ৬০ শিশুকে মুক্তি দিয়েছেন।

সারাবাংলা/টিআর

প্রবেশন প্রবেশনে মুক্তি রাজশাহী আদালত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর