Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০৩০ সালে তৃতীয় বৃহত্তম বাজার হবে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৩:০৪

ঢাকা: ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সচ্ছল জনগোষ্ঠীর সংখ্যা দাঁড়াবে প্রায় সাড়ে তিন কোটি। ফলে জার্মানি ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন মন্তব্য করেছেন।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে কমনওয়েলথ্রেট এন্ড ইনভেস্টমেন্ট ফোরাম-২০২৩ এর উদ্বোধন উপলক্ষে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে কমনওয়েলথ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রিন ইনভেস্টমেন্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কমনওয়েলথ ইনভেস্টমেন্ট অ্যান্ড ট্রেড ফোরামের চেয়ারম্যান লর্ড মারল্যান্ড এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

প্রধানমন্ত্রী বলেন, ভৌগলিক অবস্থানগত দিক থেকে বাংলাদেশের অবস্থান প্রায় ৩০০ কোটি মানুষের বাজারের কেন্দ্রস্থল। এছাড়া আমাদের রয়েছে ১৭ কোটি মানুষ। আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের সচ্ছল জনগোষ্ঠীর সংখ্যা দাঁড়াবে প্রায় সাড়ে তিন কোটি। ফলে জার্মানি ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হবে বাংলাদেশ।

সরকারপ্রধান বলেন, বাংলাদেশে সরাসরি বিনিয়োগের প্রায় ৭০ শতাংশই আসে  পূনঃবিনিয়োগ থেকে। এর থেকে প্রমাণ হয়, বাংলাদেশে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিদ্যমান।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আমি মনে করি যে, দুই দিনব্যাপী এই ফোরামে বাংলাদেশের অভূতপূর্ব অর্থনৈতিক অর্জন ও গতিশীল শিল্প খাতের সম্ভাবনাসমূহ তুলে ধরা এবং প্রতিশ্রুতিশীল দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে দীর্ঘমেয়াদি সম্পর্ক স্থাপনের মাধ্যমে বিনিয়োগ বিকাশের লক্ষ্য আরও প্রসারিত হবে।

শেখ হাসিনা বলেন, আমরা বিভিন্ন দেশের সঙ্গে প্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করার চেষ্টা করছি। যা ভবিষ্যতে বাংলাদেশে অনুকূল বিনিয়োগ করার পরিবেশকে আরও সহজ করে তুলবে। অন্তর্ভুক্তিমূলক বাণিজ্য ও বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক মুক্তি অর্জনের উপর আমি সর্বদা গুরুত্বারোপ করে থাকি। বাংলাদেশ কমনওয়েলথ টু বিজনেস কানেক্টিভিটি ক্লাস্টারের লিড কান্ট্রি হিসেবে নেতৃত্ব দিচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, আগামী ২০৪১ সালের মধ্যে শক্তিশালী অর্থনীতি এবং স্মার্ট বাংলাদেশ গড়ার সব প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। বাংলাদেশে বিদেশি বিনিয়োগের জন্য সব খাত উন্মুক্ত; বিনিয়োগের প্রক্রিয়া সহজতর করা হয়েছে যেন বিদেশিরা এখানে বিনিয়োগ করে লভ্যাংশ নিতে পারে। হাইটেকপার্কগুলোতেও বিদেশি বিনিয়োগের অপার সম্ভাবনা তৈরি হয়েছে। যোগাযোগ অবকাঠামোর উন্নয়নের ফলে পরিবহন সুবিধায় বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

তার সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে শেখ হাসিনা বলেন, বিদ্যুৎ থেকে আবাসন; সবক্ষেত্রেই মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে। আমদানি-রফতানি গতিশীল করতে বন্দরগুলোও উন্নয়ন করা হচ্ছে।

সারাবাংলা/এনআর/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর