Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্থানীয় সরকার দিবস: গণভবনে বসছে জনপ্রতিনিধিদের মিলনমেলা

সিনিয়র করেসপন্ডেন্ট
১৩ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৯

গণভবন। ফাইল ছবি

ঢাকা: দেশে প্রথমবারের মতো ‘স্থানীয় সরকার দিবস’ উদ্‌যাপন হতে যাচ্ছে। ‘সেবা ও উন্নতির দক্ষ রূপকার, উন্নয়নে-উদ্ভাবনে স্থানীয় সরকার’ স্লোগান নিয়ে দিবসটি উদ্‌যাপন করা হবে। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজন করা হয়েছে সমাবেশ, যেখানে সারাদেশ থেকে স্থানীয় সরকার নির্বাচনে নির্বাচিত জনপ্রতিনিধিরা যোগ দেবেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় শুরু হবে গণভবনের জনপ্রতিনিধি সমাবেশ। এতে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্থানীয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠানে সারাদেশের প্রায় আট হাজার জনপ্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে। এই তালিকায় রয়েছেন দেশের সব সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌর মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং সাড়ে চার হাজারেরও বেশি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। তবে সাময়িক বরখাস্ত হওয়া জনপ্রতিনিধি এবং যাদের নামে মামলা রয়েছে তারা আমন্ত্রণ পাননি।

সরকারের মেয়াদে উন্নয়নের চিত্র ও সেবার মান বাড়ানোর তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে ১৬ থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনের উন্নয়ন মেলারও আয়োজন করা হয়েছে। দেশের প্রতিটি উপজেলায় ‘জাতীয় স্থানীয় সরকার দিবস উন্নয়ন মেলা’ আয়োজন করবে স্থানীয় প্রশাসন। মেলায় প্রতিটি ইউনিয়ন পরিষদ, স্থানীয় সরকার বিভাগের অধীন সব দপ্তর ও সংস্থা সরকারের বাস্তবায়িত উন্নয়ন কর্মকাণ্ড এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরবে। তা ছাড়া নাগরিক সেবাগুলো তাৎক্ষণিকভাবে দেওয়ার ব্যবস্থা করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

মন্ত্রণালয় সংশ্লিষ্টরা জানান, জনসচেতনতা তৈরি ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জনগণের সম্পৃক্ততা বাড়াতে প্রতিবছর দিবসটি উদ্‌যাপনের সিদ্ধান্ত নেয় সরকার। গত ২৫ ফেব্রুয়ারি দিবসটি উদ্‌যাপনের কথা থাকলেও তা পিছিয়ে ১৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়।

সারাবাংলা/এনআর/টিআর

গণভবন জনপ্রতিনিধিদের মিলনমেলা স্থানীয় সরকার দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর