Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগুনে সম্বল হারানো ব্যবসায়ীদের আর্তনাদ

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৯:২৭

রাতে ছিল মালমালে ভর্তি এক দোকান। সকালেই সবকিছু ছাই। ছবি: সারাবাংলা

ঢাকা: মধ্যরাতের ভয়াবহ আগুন পুড়িয়ে দিয়েছে দোকান, দোকানে রাখা সব মালামাল। খবর পেয়ে হাজির হয়ে তেমন কিছুই উদ্ধার করতে পারেননি। কারও দোকানে ১০ লাখ টাকা, কারও দোকানে কোটি টাকার মালামালও ছিল। সব হারিয়ে এসব ব্যবসায়ী এখন নিঃস্ব।

রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেটে একদিকে যখন আগুন জ্বলছে, অন্যদিকে তখন সহায়-সম্বল হারানো সব ব্যবসায়ীদের আহাজারিতে ভারী বাতাস। কেউ বুক চাপড়াচ্ছেন, কেউ আর্তনাদ করে উঠছেন। ঋণ নিয়ে যারা ব্যবসা করছিলেন, তারা এখন ঋণের কিস্তি কী করে টানবেন, সেই বিলাপ করতেও দেখা গেল কয়েকজনকে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে মোহাম্মদপুর কৃষি মার্কেট এলাকায় গিয়ে দেখা গেল এমন অবস্থা। আগুন লাগার খবরে ভোর থেকেই মার্কেটের সামনে জড়ো হয়েছিলেন ব্যবসায়ীরা।

আগুনে পোড়া খুব সামান্য মালামালই বের করতে পেরেছেন ব্যবসায়ীরা। ছবি: সারাবাংলা

সকাল সাড়ে ৯টার দিকেও আগুন জ্বলছিল মার্কেটে, তখন আগুন লাগার প্রায় ছয় ঘণ্টা পেরিয়ে গেছে। ফায়ার সার্ভিসের সঙ্গে সামরিক-বেসামরিক সব বাহিনীও সেখানে কাজ করছিল।

ব্যবসায়ীরা বলছেন, বৃহস্পতিবার মার্কেটের সাপ্তাহিক বন্ধের দিন। ফলে আগের দিন সবাই মার্কেট ছেড়েছেন সেভাবেই। বৃহস্পতিবার সকাল বা ভোরের দিকে কোনো ব্যবসায়ীরই মার্কেটে আসার সম্ভাবনা ছিল না। এমন সময়েই আগুন লাগে মার্কেটে। প্রায় সাড়ে তিন শ দোকানে লাগা আগুনে কয়েক শ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি তার।

দেলোয়ার হোসেন নামে এক ব্যবসায়ীর ওয়ান টাইম প্লাস্টিক পণ্যের দোকান এই মার্কেটে। গ্লাস, প্লেট, খাবারের প্যাকেটসহ সব ধরনের ওয়ান টাইম পণ্য তার দোকানে ছিল। তিনি সারাবাংলাকে বলেন, সব কিছু পুড়ে গেছে। একটা জিনিসও আস্ত নেই। প্রায় ৭০ লাখ টাকার মালামাল ছিল দোকানে। আমি পথে বসে গেলাম।

মোহাম্মদপুর কৃষি মার্কেটের পুড়ে যাওয়া একটি দোকান। ছবি: সারাবাংলা

রুহুল আমিন নামে আরেক ব্যবসায়ী আর্তনাদ করতে করতে বলেন, দোকানে ৩০ লাখ টাকার মাল ছিল। ক্যাশেই ছিল নগদ দুই লাখ টাকা। আগুন লাগছে শুনে সঙ্গে সঙ্গে চলে আসছি। কিন্তু দোকানে যাইতেই পারিনি। এখন কই যাব আমি?

ঘটনাস্থলে উপস্থিত একাধিক ব্যবসায়ী বললেন, এই মার্কেটে যেসব ব্যবসায়ীর দোকান রয়েছে, তাদের অনেকেই ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে ঋণ নিয়ে ব্যবসা করেন। তাদের জন্য এই আগুন আরও বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

মার্কেটের একটি কাপড়ের দোকানের মলিক জিয়াও বিলাপ করছিলেন। জানতে চাইলে কান্নাজড়িত কণ্ঠে বলেন, কাপড়ের এটা দোকান ছিল। গদির নিচেই সাত-আট লাখ টাকার মাল। সব কয়লা হয়ে গেছে। একটা মালও বাইর করতে পারিনি।

রাতভর দাউ দাউ করে আগুন জ্বলে মোহাম্মদপুর কৃষি মার্কেটে। ছবি: সারাবাংলা

মার্কেটের কাঁচাবাজার অংশের পুরোটাতেই আগুন লেগেছে। ওই অংশে কাঁচাবাজার ছাড়াও পোশাক, জুতা, নিত্যপণ্যসহ বিভিন্ন দোকান রয়েছে। এসব দোকানের কোনোটিই আর আস্ত নেই এখন।

মার্কেটটিতে আগুন লাগে বুধবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে। ৩টা ৪৩ মিনিটে খবর পাওয়ার পর ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট পৌঁছায় ৩টা ৫২ মিনিটে। এরপর সকাল সাড়ে ৯টা পর্যন্ত ছয় ঘণ্টাতেও আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন নেভাবে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও বিজিবি মোতায়েন রয়েছে।

ফায়ার সার্ভিস বলছে, মার্কেটের ভেতরে বিভিন্ন দোকানে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়েছে। আশপাশে পানির বড় কোনো উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে।

আরও পড়ুন-

কৃষি মার্কেটের আগুন নেভাতেও পানির সংকট

আগুন নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনী ও বিজিবি মোতায়েন

৫ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি মোহাম্মদপুর কৃষি মার্কেটের আগুন

সারাবাংলা/কেআইএফ/টিআর

কৃষি মাকেটে আগুন ফায়ার সার্ভিসৎ ব্যবসায়ীদের ক্ষতি মোহাম্মদপুর কৃষি মার্কেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর