Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল কৃষি মার্কেটকে

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩১

মোহাম্মদপুর ‍কৃষি মার্কেটটি আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। ছবি: সারাবাংলা

ঢাকা: ছয় ঘণ্টার আগুনে পুড়েছে কয়েক শ দোকান। রাজধানী ঢাকার মোহাম্মপুরের কৃষি মার্কেটের ভয়াবহ এই আগুনে নিঃস্ব হয়েছেন কয়েক শ দোকানি ও ব্যবসায়ী। আগুন নিয়ন্ত্রণে আসার পর ফায়ার সার্ভিস বলছে, এই মার্কেটটিও আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল।

আগুন নিয়ন্ত্রণে আসার পর বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকাল পৌনে ১০টার দিকে ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল তাজুল ইসলাম চৌধুরী ঘটনাস্থলে সাংবাদিকদের ব্রিফ করেন।

তাজুল ইসলাম বলেন, সকাল ৯টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন আগুন পুরোপুরি নেভানোর কাজ চলছে। তবে মোহাম্মদপুরের এই মার্কেটটি অনেক আগেই ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল। সে ঘোষণা অগ্রাহ্য করেই মার্কেটটি চলছিল।

রাতে ছিল মালমালে ভর্তি এক দোকান। সকালেই সবকিছু ছাই। ছবি: সারাবাংলা

মার্কেটটিতে আগুন লাগে বুধবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে। ৩টা ৪৩ মিনিটে খবর পাওয়ার পর ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট পৌঁছায় ৩টা ৫২ মিনিটে। একে একে সেখানে যোগ দেয় ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট। সকালে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী ও বিজিবি সদস্যরাও সেখানে কাজ করতে শুরু করেন।

পরে সকাল ৯টা ২৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে। লেফটেন্যান্ট কর্নেল তাজুল বলেন, এখন আগুন নির্বাপণের কাজ চলছে। অনেক জায়গাজুড়ে আগুন লেগেছে। আগুন পুরোপুরি নেভাতে তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত সময় লাগতে পারে।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা জানান, ফায়ার সার্ভিসের সঙ্গে সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, বিজিবি ছাড়াও পুলিশ, এনএসআই, র‌্যাব কাজ করেছে। এ ছাড়া স্কাউট দলসহ স্বেচ্ছাসেবী অনেকে আগুনে নেভাতে সহায়তা করেছে। দুর্ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১৪৮ জন সদস্য কাজ করছিলেন।

ফায়ার সার্ভিসের তথ্যবোর্ড। ছবি: সারাবাংলা

ফায়ার সার্ভিস বলছে, মার্কেটের ভেতরে বিভিন্ন দোকানে দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়েছে। আশপাশে পানির বড় কোনো উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হয়েছে।

আগুন লাগার খবরে ভোর থেকেই মার্কেটের দিকে ছুটে যেতে থাকেন ব্যবসায়ীরা। তারা বলছেন, বৃহস্পতিবার মার্কেটের সাপ্তাহিক বন্ধের দিন। ফলে আগের দিন সবাই মার্কেট ছেড়েছেন সেভাবেই। বৃহস্পতিবার সকাল বা ভোরের দিকে কোনো ব্যবসায়ীরই মার্কেটে আসার সম্ভাবনা ছিল না। এমন সময়েই আগুন লাগে মার্কেটে। প্রায় সাড়ে তিন শ দোকানে লাগা আগুনে কয়েক শ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবি তার।

আরও পড়ুন-

আগুনে সম্বল হারানো ব্যবসায়ীদের আর্তনাদ

কৃষি মার্কেটের আগুন নেভাতেও পানির সংকট

আগুন নিয়ন্ত্রণে সশস্ত্র বাহিনী ও বিজিবি মোতায়েন

৫ ঘণ্টাতেও নিয়ন্ত্রণে আসেনি মোহাম্মদপুর কৃষি মার্কেটের আগুন

সারাবাংলা/কেআইএফ/টিআর

কৃষি মার্কেটে আগুন মোহাম্মদপুর কৃষি মার্কেট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর