Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদিলুর-এলানের বিরুদ্ধে রায় শুনতে আদালতে মানবাধিকার কর্মীরা

স্টাফ করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৭

ঢাকা: ২০১৩ সালে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি সৃষ্টির মামলায় মানবাধিকার সংগঠন ‘অধিকার’র সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক ‘নাসিরুদ্দিন এলান’র বিরুদ্ধে রায়ের দিন ধার্য রয়েছে আজ বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর)।

এদিন দুপুর ২ টার পর ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত এ রায় ঘোষণা করবেন। ইতোমধ্যে রায় শুনতে আদালতে হাজির হয়েছেন আদিলুর রহমান খান ও পরিচালক নাসিরুদ্দিন এলান। তাদের সঙ্গে আদালতে এসেছেন অস্ট্রেলিয়ার হাই কমিশনের ফাস্ট সেক্রেটারি সাছা ব্লুমেনসহ বিভিন্ন দেশের মানবাধিকার কমিশনের কয়েকজন পর্যবেক্ষক। রয়েছেন দেশের মানবাধিকার অধিকারের কয়েকজন সদস্যও।

গত ২৪ আগস্ট রাষ্ট্রপক্ষ ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের তারিখ ধার্য করেন।

অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালে হেফাজতের শাপলা চত্বরে সমাবেশে ৬১ জনের মৃত্যু হয়েছে মর্মে প্রতিবেদন প্রকাশ করে মানবাধিকার সংগঠন ‘অধিকার’। এ ঘটনায় একই বছর ১০ আগস্ট গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন ডিবির উপপরিদর্শক আশরাফুল ইসলাম। পরে জিডিটি মামলা হিসেবে নথিভুক্ত করা হয়। একই বছরের ৪ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আশরাফুল আলম আদিলুর ও নাসিরুদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেন।

২০১৪ সালে দুই আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলার অভিযুক্ত আদিলুর রহমান ও নাসিরুদ্দিন এলান জামিনে আছেন।

সারাবাংলা/এআই/পিটিএম

আদিলুর-এলান রায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর