Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লিবিয়ায় বন্যাদুর্গতদের জন্য গেল মানবিক সহায়তা

স্পেশাল করেসপন্ডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৩ ২১:০৫

ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যায় লণ্ডভণ্ড হয়েছে লিবিয়া। ছবি: ইন্টারনেট

ঢাকা: লিবিয়ায় বন্যাদুর্গতদের জন্য মানবিক সহায়তা পাঠাল বাংলাদেশ। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাত ৮টায় সশস্ত্র বাহিনী বিভাগের তত্ত্বাবধানে বাংলাদেশ বিমান বাহিনীর সি ১৩০ জে পরিবহন বিমান প্রয়োজনীয় ত্রাণসামগ্রী ও ওষুধসহ লিবিয়ার উদ্দেশে যাত্রা করে। ত্রাণ পৌঁছে দিয়ে বিমানটি আগামী ১৭ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১০ সেপ্টেম্বর ঘূর্ণিঝড় ড্যানিয়েল ও বন্যার তাণ্ডবে উত্তর আফ্রিকার দেশ লিবিয়ার পূর্বাঞ্চলে ব্যাপক প্রাণহানি, বিভিন্ন স্থাপনার ক্ষয়ক্ষতিসহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ঝড়ের আঘাতে ও সৃষ্ট বন্যায় ২০ হাজার জনেরও বেশি মানুষ নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া আরও হাজার হাজার মানুষ নিখোঁজ রয়েছে। খাবার, জ্বালানি, বিশুদ্ধ পানি, বিদ্যুৎ সরবরাহ, পর্যাপ্ত যোগাযোগ ব্যবস্থা এবং আশ্রয়ের অভাবে ঘূর্ণিঝড় ও বন্যা পরবর্তী সময়ে লিবিয়ায় এক সংকটময় পরিস্থিতির উদ্ভব হয়েছে।

মন্ত্রণালয় বলছে, এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও সমন্বিত উন্নয়ন নীতির ভিত্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিকল্পনা ও সার্বিক সমন্বয়ে লিবিয়ার বন্যাদুর্গত মানুষের সাহায্যের জন্য বাংলাদেশ সরকারের তরফ থেকে জরুরি মানবিক সহায়তা হিসেবে ত্রাণসামগ্রী পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মানবিক সহায়তা হিসেবে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে পাঠানো সামগ্রীর মধ্যে রয়েছে প্রয়োজনীয় শুকনা খাবার, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও জরুরি জীবনরক্ষাকারী ওষুধ পাঠানো হচ্ছে। এ ছাড়াও সেনাবাহিনী থেকে প্রয়োজনীয় ‍ওষুধ ও অন্যান্য চিকিৎসাসামগ্রী বিমানে করে পাঠানো হয়েছে লিবিয়াতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

বন্যাদুর্গত মানবিক সহায়তা লিবিয়া লিবিয়ায় মানবিক সহায়তা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর