Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জো বাইডেনের ছেলে অস্ত্র মামলায় অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক
১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫২

আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য দেওয়ার কারণে ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। এই প্রথম কোনো ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের সন্তানের বিরুদ্ধে ফৌজদারি মামলার নজির তৈরি হলো।

ডেলাওয়্যার ফেডারেল আদালতে ফৌজদারি মামলায় হান্টার বাইডেনকে তিনটি অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। দোষ স্বীকার করে মামলা নিষ্পত্তির একটি প্রস্তাব ভেস্তে যাওয়ার পর আদালতে অভিযুক্ত হলেন বাইডেনপুত্র।

৫৩ বছর বয়সী হান্টার বাইডেনের বিরুদ্ধে অভিযোগ হলো পাঁচ বছর আগের একটি ঘটনা সংক্রান্ত। ২০১৮ সালের অক্টোবরে তিনি একটি রিভলভার কিনেছিলেন। আগ্নেয়াস্ত্র কেনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে বাধ্যতামূলকভাবে যে ফর্ম পূরণ করতে হয় সেখানে নিজের মাদকাসক্তি নিয়ে ভুল তথ্য দিয়েছিলেন হান্টার বাইডেন। সে সময় তিনি মাদকের সংস্পর্শে আছেন কি না এমন প্রশ্নের জবাবে মাদকাসক্তির কথা অস্বীকার করেছিলেন। কিন্তু সে সময় আসলে তিনি ক্র্যাক কোকেনে মারাত্মকভাবে আসক্ত ছিলেন। এ কথা নিজের মুখে স্বীকার করেছেন হান্টার বাইডেন। যুক্তরাষ্ট্রে অবৈধ কোকেন আসক্ত হয়েও নিজের কাছে আগ্নেয়াস্ত্র রাখাসহ তিনটি অভিযোগে অভিযুক্ত হয়েছেন তিনি।

মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, হান্টার সবকটি মামলায় দোষী সাব্যস্ত হলে ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড পেতে পারেন। হান্টার বাইডেনের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আসায় আগামী বছর প্রেসিডেন্ট নির্বাচনে বেকায়দায় পড়তে পারেন জো বাইডেন।

অবশ্য হান্টার বাইডেনের আইনজীবীরা এই অভিযোগের পেছনে রিপাবলিকান দলের ষড়যন্ত্র দেখছেন। হান্টার বাইডেনের আইনজীবী অ্যাবে লোয়েল বলেন, ‘এই অভিযোগ আনার প্রক্রিয়াটি রিপাবলিকানদের অন্যায় এবং পক্ষপাতমূলক হস্তক্ষেপ দ্বারা প্রভাবিত হয়েছে।’ তার দাবি, তার মক্কেল আইন লঙ্ঘন করেননি।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর