Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজস্বখাতে আবেদনের সুযোগ চান বিএসসি মেডিকেল টেকনোলজিস্টরা

স্টাফ করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২২

ঢাকা: বিএসসি মেডিকেল টেকনোলজিস্টদের (এইচএসসি বিএসসি ইন ল্যাবরেটরি মেডিসিন এবং রেডিওলোজি অ্যান্ড ইমেজিং) চলমান নিয়োগে সরাসরি রাজস্বখাতে আবেদনের সুযোগ দেওয়া ও অভিজ্ঞদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলের দাবি জানিয়েছে বাংলাদেশ স্নাতক মেডিকেল টেকনোলজিস্ট সমিতি।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

সমিতির আহ্বায়ক মোসা. তাহেরা আক্তার মানববন্ধনে বলেন, আমরা ২০ বছর ধরে নিয়োগবঞ্চিত বিএসসি মেডিকেল টেকনোলজিস্ট। বাংলাদেশে ২০০৩ সাল থেকে তিনটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের (ঢাবি, রাবি, চবি) চিকিৎসা অনুষদের অধীনে সরকারি ও বেসরকারি পর্যায়ে ১৩টি প্রতিষ্ঠানে মেডিকেল টেকনোলজিতে বিএসসি কোর্স শুরু করা হয়। আবেদনের যোগ্যতা হিসেবে চাওয়া হয় মেডিকেল টেকনোলজিতে ডিপ্লোমা ডিগ্রি অথবা বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ।

তিনি বলেন, আজকে আমরা এখানে যারা উপস্থিত হয়েছি সবাই বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মেডিকেল টেকনোলজিতে বিএসসি কোর্স সম্পন্ন করেছি। কিন্তু অত্যন্ত দুঃখের এবং পরিতাপের বিষয়, স্নাতক ডিগ্রি কোর্স শুরু হওয়ার ২০ বছর পেরিয়ে গেলেও বাংলাদেশ স্বাস্থ্য বিভাগীয় নন মেডিকেল কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৮ তে এখন পর্যন্ত বিএসসি ল্যাবরেটরি টেকনোলজিস্ট এবং বিএসসি রেডিওগ্রাফারদের সরাসরি নিয়োগে সংযুক্ত করা হয়নি।

স্বাস্থ্যখাতে ২০২৩ সালের বাস্তবায়িত নিয়োগেও বিএসসি মেডিকেল টেকনোলজিস্টদের অন্তর্ভুক্ত করা হয়নি। নিয়োগ বিধিমালায় শুধু মাত্র ডিপ্লোমা ডিগ্রী ও পদোন্নতি উল্লেখ থাকায় স্বাস্থ্য অধিদপ্তর, বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল, সিভিল সার্জনের কার্যালয়, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট, স্পেশাল রেডিওগ্রাফার ও মেডিকেল টেকনোলজিস্ট এবং বিভিন্ন হেলথ টেকনোলজি ইনস্টিটিউটের লেকচারার পদের নিয়োগেও আমরা বিএসসি টেকনোলজিস্টরা সরাসরি অন্তর্ভুক্ত নই।

এসময় তিনি আরও বলেন, আমরা বিএসসি মেডিকেল টেকনোলজিস্টগন রাজস্ব খাতে নিয়োগ পেতে চাই এবং আপনাদের সেবায় নিয়েজিত হতে চাই। কিন্তু নিয়োগবিধির কারণে উচ্চতর ডিগ্রি থাকা সত্ত্বেও আজ আমরা কয়েক হাজার বিএসসি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ থেকে বঞ্চিত এবং বেকার ও মানবেতর জীবন যাপন করছি।

সারাবাংলা/এআই/এনইউ

টপ নিউজ বয়সসীমা শিথিল বিএসসি মেডিকেল টেকনোলজিস্ট


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর