Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গম আনতে নতুন রুট দিয়ে জাহাজ পৌঁছাল ইউক্রেনে

আন্তর্জাতিক ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩০

ছবি: বিবিসি

দুটি পণ্যবাহী জাহাজ একটি নতুন রুট ব্যবহার করে কৃষ্ণ সাগর পাড়ি দিয়ে ইউক্রেনের একটি বন্দরে পৌঁছেছে বলে জানিয়েছে দেশটির বন্দর কর্তৃপক্ষ। দেশটির কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, জাহাজগুলো মিশর ও ইসরায়েলে গম পৌঁছে দেবে। খবর বিবিসি।

শনিবার (১৬ সেপ্টেম্বর) জাহাজ দুটি চোরনোমর্স্কে পৌঁছায়। এই জাহাজগুলোতে ২০ হাজার টন গম বোঝাই করা হবে, যা বিশ্ববাজারে রফতানি হবে।

দেশটির কর্মকর্তারা বলেছেন, রাশিয়ার সঙ্গে জাহাজের নিরাপত্তা নিশ্চিত করার চুক্তি ভেঙে যাওয়ার পর ইউক্রেনের কোনো বন্দরে বেসামরিক জাহাজ পৌঁছানোর ঘটনা এটিই প্রথম। শুধুমাত্র ইউক্রেন থেকে ছেড়ে আসা জাহাজগুলো সমুদ্রের পূর্ব করিডোরটি ব্যবহার করছে।

দেশটির উপ-প্রধানমন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকভ বলেছেন, জাহাজগুলো আফ্রিকা এবং আরোয়াট মহাসাগরীয় দ্বীপ দেশ পালাউয়ের পতাকা উড়িয়ে স্বাভাবিকভাবে যাত্রা করেছিল। এতে ক্রু হিসেবে ইউক্রেন, তুরস্ক, আজারবাইজান ও মিশরের লোক ছিল।

রাশিয়া ইউক্রেনের বন্দরগুলো থেকে শস্য রফতানি সহজ করতে জাতিসংঘ সমর্থিত চুক্তি ত্যাগ করার পরে কিয়েভ একতরফাভাবে সামুদ্রিক করিডোর ঘোষণা করে, যা কৃষ্ণ সাগরের পশ্চিম উপকূলের খুব কাছে।

প্রসঙ্গত, ইউক্রেন সূর্যমুখী তেল, বার্লি, ভুট্টা এবং গমের বিশ্বের বৃহত্তম সরবরাহকারী দেশ। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে দেশটিতে আক্রমণ শুরু করে রাশিয়ার সেনাবাহিনী। এ সময় রুশ নৌবাহিনী ইউক্রেনের বন্দরগুলো অবরোধ করেছিল। ফলে বন্দরগুলোতে রফতানির জন্য অপেক্ষমাণ ২০ মিলিয়ন টন শস্য আটকে যায়।

এ কারণে বিশ্ব খাদ্যের দাম বেড়ে যায় এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকান দেশগুলোতে খাদ্য ঘাটতির হুমকি দেখা দেয়, যারা ইউক্রেন থেকে উল্লেখযোগ্য পরিমাণে খাদ্য আমদানি করে থাকে।

সারাবাংলা/এনএস

ইউক্রেন টপ নিউজ রাশিয়া শস্যবাহী জাহাজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর