Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেকর্ড ১২ হাজার কোটি ব্যবসার পথে বলিউড

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৭

এমনিতে ব্যবসায়িক দিক দিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সিনেমা ইন্ডাস্ট্রি বলিউড। পৃথিবীর শতাধিক দেশে একযোগে তাদের সিনেমা মুক্তি পায়। কোনো কোনো দেশে তো হলিউড তারকাদের চেয়ে বলিউডের শাহরুখ, সালমান, দীপিকাদের ভক্তের সংখ্যা বেশি। সে বলিউড এ বছর কত ব্যবসা করতে যাচ্ছে ধারণা করতে পারবেন? আপনার কল্পনার বাইরে। বলিউড ব্যবসা বিশেষজ্ঞরা ধারণা করছেন এ অংক ১২ হাজার কোটি রুপিতে গিয়ে ঠেকবে।

যে বলিউডের এ ব্যবসা কোভিড-১৯ এর পূর্বে ছিলো ৪ হাজার কোটি রুপির মত। যেখানে কোভিডের পর একের পর বলিউড সুপারস্টারদের ছবি ফ্লপের খেতাব পাচ্ছিল। সালমান, আমির, শাহরুখ কেউই বক্স অফিসে রীতিমত যুদ্ধ করছিলেন কোনরকমে টিকে থাকার জন্য। সে বলিউড মাত্র ৪ বছরের ব্যবধানে শুধু ঘুরে দাঁড়ায়নি। ব্যবসা ৩ গুণ করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

বলিউড বিশেষজ্ঞ আশীষ ফেরওয়ানি বলছেন, আমরা আশা করছি ২০২৩ এ ১১ থেকে ১২ হাজার কোটি রুপি ব্যবসা করতে পারবো। এটা অবশ্যই কোভিডের আগের সময়ের চেয়ে অনেক বেশি। এর পিছনে হিন্দি ভাষার শক্তিশালী অবস্থান ও টিকেটের ভালো দাম কাছ করেছে।

পাশাপাশি তিনি এটিও পরিষ্কার করে দেন তার ধারণা শুধু ভারত জুড়ে ব্যবসার হিসেব। তিনি পুরো পৃথিবীতে ব্যবসার হিসেব এখানে টানেননি। তবে বোঝায় যাচ্ছে পুরো দুনিয়ার হিসেব টানলে এ অংক দ্বিগুণে গিয়ে ঠেকবে।

বলিউডের এ পুনর্জীবন শুরু হয়েছে শাহরুখের ‘পাঠান’ দিয়ে। যেখানে শাহরুখের এর আগের চারটি ছবিই ফ্লপ ছিল। ছবিটি বক্স অফিসে ১ হাজার কোটির উপরে আয় করেছে। এরপর তো করন জোহরের ‘রকি আউর রানি কি প্রেম কাহিনি’ সিনেমা হলে পারিবারিক দর্শকদের ফিরিয়ে আনলো। এ ছবিগুলোর দেখাদেখি বক্স অফিসে ঝড় তুললো ‘গাদার ২’, ‘ড্রিম গার্ল ২’ ও ‘জাওয়ান’।

২৮ জুলাই মুক্তি পাওয়া ‘রকি আউর রানি কি প্রেম কাহিনি’ আয় করেছে দেড়শ কোটি। ১১ আগস্ট মুক্তি পাওয়া ‘গাদার ২’, ‘ওএমজি ২’ যথাক্রমে আয় করলো ৫০০ কোটি ও ১৩৫ কোটি। ২৫ আগস্ট মুক্তি পাওয়া ‘ড্রিম গার্ল ২’ তো ইতোমধ্যে ১০০ কোটি। আর গেল ৭ সেপ্টেম্বর মুক্তি পাওয়া ‘জাওয়ান’ তো আশা করা হচ্ছে দেড় হাজার কোটি রুপি আয় করবে।

এ মাসে শেষ সপ্তাহে মুক্তি পাবে ‘ফুকেরি ৩’। ব্যবসা বিশেষজ্ঞ অতুল মোহন আশা করছেন বছরের এ ছবিটিও ভালো ব্যবসা করবে। এর মধ্য দিয়ে তৃতীয় কোয়ার্টার শেষ হয়ে বছরের শেষ কোয়ার্টারে প্রবেশ করবে বলিউড। যেখানে মুক্তি মিছিলে রয়েছে সালমান খানের ‘টাইগার ৩’, অক্ষয় কুমারের ‘মিশন রাণীগঞ্জ’ এবং রাজকুমার হিরানির পরিচালনায় শাহরুখের ‘ডানকি’। এর বাইরেও এ সময়ে মুক্তির তালিকায় রয়েছে ‘ইয়ারিয়ান ২’, ‘গণপথ’, ‘তেজাস’, ‘ইমার্জেন্সি’, ‘অ্যানিমেল’, ‘শ্যাম বাহাদুর’, ‘যোদ্ধা’ ও ‘মেরি ক্রিসমাস’-এর মতো ছবি।

অবশ্যই এ সফলতার পিছনে ফ্রাঞ্চাইজি ছবিগুলোর অবদান বেশি বলে মন্তব্য করেছেন ব্যবসা মোহন। তিনি বলেন, ‘২০২৩ এর বক্স অফিসের আয় ২০২২ এর পুরো বছরের আয়কে ছাড়িয়ে গেছে।’

তবে আরেক বিশেষজ্ঞ কিছুটা আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ব্যবসা অবশ্যই ভালো হচ্ছে। কিন্তু এক্ষেত্রে অনেকগুলো ফ্যাক্টর কাজ করতেছে। যেমন─সঠিক সময়ে ছবি মুক্তি, দর্শকের পালস বুঝে ছবি নির্মাণ। এখন বছরের বাকি সময়ে যে ছবিগুলো মুক্তি পাবে সেগুলো অবশ্যই এ দুটো জিনিস মেনে যদি দর্শকের সামনে আনা হয় তাহলে অবশ্যই ব্যবসা করবে।

আগেই বলা হয়েছে এ ব্যবসা শুধু ভারত জুড়ে সিনেমা হলের ব্যবসা, অন্যদেশে মুক্তি থেকে আয় এখানে ধরা হয়নি। সিনেমা হলে ছবির ভালো ব্যবসা কিন্তু একটা ইন্ডাস্ট্রির জন্য আশীর্বাদ হয়ে আসে। এর ফলে ছবিগুলোর স্যাটেলাইট রাইটস, ওটিটি রাইটস, ডিজিটাল রাইটসসহ অন্যান্য আয়ের অংকটাও বড় করে দেয়।

সারাবাংলা/এজেডএস

১২০০০ কোটি ব্যবসা বলিউড ব্যবসা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর