Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নভেম্বরে চালু হচ্ছে জাতীয় ডেবিট কার্ড

স্পেশাল করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪০

ঢাকা: বিদেশি কার্ড প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা কমাতে এবং ও বৈদেশিক মুদ্রার রিজার্ভে চাপ কমাতে এ বছরই জাতীয় ডেবিট কার্ড চালু করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগামী ১ নভেম্বর এ কার্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করা হচ্ছে। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ডেবিট কার্ডের উদ্বোধন করবেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামী ১ নভেম্বর ন্যাশনাল ডেবিট কার্ড আনুষ্ঠানিক উদ্বোধন করা হতে পারে। আমরা এ ব্যাপারে আশাবাদী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্ডের অনুষ্ঠানিক উদ্ধোধন করবেন, এ বিষয়ে আমরা প্রস্তুতি নিচ্ছি।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র আরও বলেন, বাংলাদেশ ব্যাংক এই কার্ডের জন্য যেসব সেবা দেবে তা হবে সাশ্রয়ী। জাতীয় পর্যায়ে ব্যবহার হলে গ্রাহকের খরচ কমবে। একই সঙ্গে আন্তর্জাতিক কার্ড স্কিমগুলোর সঙ্গে প্রতিযোগিতাও হবে। আপাতত অভ্যন্তরীণ ব্যবহারের জন্য এটি চালু হবে, পরে টাকা-রুপি কার্ড চালু করা হবে।

জানা গেছে, প্রাথমিকভাবে ৮টি ব্যাংক নিয়ে ন্যাশনাল ডেবিট কার্ডের পাইলটিং কার্যক্রম চলবে। ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সিটি ব্যাংক, সোনালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক। দেশের মধ্যেও এ কার্ড দিয়ে লেনদেন করা যাবে। দেশ থেকে ভারতে গেলে ভ্রমণকারীর ১২ হাজার ডলারের ভ্রমণ কোটার সম পরিমাণ অর্থ রুপিতে কেনাকাটা করতে পারবেন। এতে মুদ্রার বিনিময়ে বাড়তি ঝামেলায় পড়তে হবে না। কার্ডে লেনদেনে প্রায় ৬ শতাংশ অপচয় কমবে। এতে ডলারও বাঁচবে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ন্যাশনাল ডেবিট কার্ড প্রণয়নের উদ্যোগের কথা জানিয়েছিলেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

তিনি জানান, দেশে ভিসা, মাস্টার বা বাইরের কোম্পানিগুলোর ডেবিট বা ক্রেডিট কার্ড আছে। দেশের নিজস্ব কার্ড ছিল না। ইউজার ছিল রেস্ট্রিকটেড। টাকার পরিবর্তে এই কার্ডের ব্যবহার বেড়ে যাবে বলে মনে করি। গত জলাই পর্যন্ত দেশে ডেবিট, ক্রেডিট ও প্রিপেইড কার্ডের সংখ্যা দাঁড়িয়েছে যথাক্রমে ৩ কোটি ২৬ লাখ, ২২ লাখ ৬৮ হাজার এবং ৪৪ লাখ ৯ হাজারে। ডেবিট কার্ডে লেনদেন হয়েছে ৩৪ হাজার ৪৫৬ কোটি টাকা, ক্রেডিট কার্ডে ২ হাজার ৬৭৩ কোটি টাকা এবং প্রিপেইড কার্ডে ২৯৯ কোটি টাকা।

আরও পড়ুন
ডলার সাশ্রয় করতে চালু হচ্ছে টাকার পে কার্ড

সারাবাংলা/জিএস/এনইউ

জাতীয় টপ নিউজ ডেবিট কার্ড নভেম্বর


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর