Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেঁধে দেওয়া দামে আলু বিক্রিতে বাধ্য হলেন বিক্রেতারা

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ সেপ্টেম্বর ২০২৩ ২২:১৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে অভিযান চালিয়ে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি করতে ব্যবসায়ীদের বাধ্য করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা। অভিযানে তাদের উপস্থিতিতে ৫৫-৬০ কেজি ওজনের আনুমানিক শতাধিক বস্তা আলু বিক্রি করা হয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে চান্দগাঁও থানার কাপ্তাই রাস্তার মাথার মোহরা কাজীর হাটের আড়তে এই অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন অধিদফতরের উপপরিচালক ফয়েজ উল্যাহ ও সহকারী পরিচালক নাসরিন আক্তার।

বিজ্ঞাপন

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চট্টগ্রামের উপপরিচালক ফয়েজ উল্যাহ সারাবাংলাকে জানান, কাজীর হাটের বাজারে বাজার তদারকির সময় মূল্য তালিকা প্রদর্শন না করা, ক্রয় ভাউচার দেখাতে না পারা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পাইকারিতে ৩৮-৪০ টাকা এবং খুচরায় ৪৫-৪৭ টাকা আলু বিক্রির অপরাধে আব্দুল বারেক ট্রেডার্সকে পাঁচ হাজার, ফেনী বাণিজ্যালয়কে ৩০ হাজার, মোহরা বাণিজ্যালয়কে ৩০ হাজার এবং বার আউলিয়া বাণিজ্যালয়কে ৩০ হাজারসহ মোট ৯৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় অধিদফতরের কর্মকর্তারা দাঁড়িয়ে থাকা অবস্থায় প্রতিষ্ঠানগুলোতে পাইকারিতে ৩২ টাকায় ও খুচরায় ৩৬ টাকায় আলু বিক্রি করা হয়েছে। ৫৫-৬০ কেজি ওজনের আনুমানিক শতাধিক বস্তা আলু বিক্রি করা হয় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বাজার তদারকি অভিযানে।

ফয়েজ উল্যাহ বলেন, ‘আলু ব্যবসায়ীরা কারচুপি করার জন্য আলু কিনেছেন বলে আমাদের জানিয়েছেন। কিন্তু যাদের থেকে কিনেছেন তাদের সঙ্গে কথা বলে জানা যায় যে, আলু কমিশনে বিক্রি হচ্ছে এবং সরকারি নির্দেশনা অমান্য করে মুন্সীগঞ্জ থেকে মূল্য নির্ধারণ করে দেওয়া হয়।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন ‘এখানে কিছু ব্যবসায়ী যোগসাজশে বেশি দামে আলু বিক্রির অপচেষ্টা করেছে। আমরা ব্যবসায়ীদের সতর্ক করেছি। কোনো প্রতিষ্ঠান চূড়ান্তভাবে বন্ধ করা হয়নি। ফেনী বাণিজ্যালয়কে সাময়িক বন্ধ করে পরে আইনানুগ ব্যবসা করার প্রতিশ্রুতি দেওয়ার পর খুলে দেওয়া হয়।’

সারাবাংলা/আইসি/পিটিএম

আলু টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর