Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এবার কানাডার জ্যেষ্ঠ কূটনীতিককে বহিষ্কার করল ভারত

আন্তর্জাতিক ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০২৩ ১৪:২৯

কানাডার মাটিতে খালিস্তানপন্থী এক শিখ আন্দোলনকারীকে হত্যার অভিযোগ এনে ভারতীয় কূটনৈতিক মিশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তাকে বহিষ্কার করেছে টরেন্টো। তার জবাবে ভারতে নিযুক্ত কানাডার এক জ্যেষ্ঠ কূটনীতিককে বহিষ্কার করেছে নয়াদিল্লি।

বহিষ্কৃত কানাডীয় কূটনীতিকের নাম পরিচয় প্রকাশ করা হয়নি। তাকে পাঁচ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে, গত ১৮ জুন কানাডার ব্রিটিশ কলম্বিয়া রাজ্যে হারদ্বীপ সিং নিজ্জার নামের খালিস্তান আন্দোলনের নেতাকে গুলি করে হত্যা করা হয়। তিনি ভারতের পাঞ্জাব প্রদেশে আলাদা ও স্বাধীন খালিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের অন্যতম নেতা ছিলেন।

গুলিতে নিহত শিখ নেতা নিজ্জারকে ‘সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছিল ভারত। দেশটির অভিযোগ ছিল নিজ্জার ভারতের মাটিতে সন্ত্রাসী হামলা চালিয়েছেন। গত জুনে কানাডার মাটিতে নিজ্জারের হত্যাকাণ্ডের পেছনে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ কানাডার।

কানাডার পার্লামেন্ট হাউজ অব কমন্সে জাস্টিন ট্রুডো নিজ্জার হত্যাকাণ্ডের জন্য ভারতকে দায়ী করে মন্তব্য করেন। তার মন্তব্যের পর দুই দেশের মধ্যকার কূটনৈতিক সম্পর্কে অস্থিরতা শুরু হয়।

নিজ্জার হত্যাকাণ্ডে জড়িত থাকার সন্দেহ কানাডায় নিযুক্ত ভারতীয় গোয়েন্দা সংস্থার র প্রধানকে বহিষ্কার করে টরেন্টো। এর কয়েক ঘণ্টার মধ্যেই পাল্টা পদক্ষেপ হিসেবে ভারত কানাডার এক জ্যেষ্ঠ কূটনীতিককে বহিষ্কার করল।

আরও পড়ুন 

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর